নিজের বাড়িকে বিদ্যালয় বানালেন বিশ্বনাথের মুক্তিযোদ্ধা

সিলেটের বিশ্বনাথে নিজ বসতঘরে বালিকা উচ্চবিদ্যালয়ের উদ্বোধন করলেন এক যুক্তরাষ্ট্র প্রবাসী বীর মুক্তিযোদ্ধা। তিনি এই বিদ্যালয়ের নাম দিয়েছেন ‘বাইশঘর মুহিবুন নেছা বালিকা উচ্চবিদ্যালয়’।

ওই প্রবাসী উপজেলার দশঘর ইউনিয়নের বাইশঘর গ্রামের মৃত মনোয়ার চৌধুরীর ছেলে বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরী।

জানা গেছে, এলাকায় কোনো বালিকা উচ্চবিদ্যালয় না থাকায় সেই স্কুল নির্মাণে ছিল তাঁর দীর্ঘদিনের স্বপ্ন। তাই তিনি অত্র এলাকার মেয়েদের শিক্ষার প্রসারের কথা চিন্তা করে ওই স্কুলটি প্রতিষ্ঠা করেছেন।

সোমবার (১৬ জানুয়ারি) তাঁর নিজ বাড়ির বসতঘরে ওই বালিকা উচ্চবিদ্যালয়ের উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে নবাগত ১৬ জন শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে স্কুলব্যাগ ও স্কুলড্রেস বিতরণ করেন তিনি।

এছাড়া এসব শিক্ষার্থীর ফি ছাড়া ভর্তি ও ২০২৩ সালের পুরো এক বছরের বেতনও ফ্রি রেখেছেন তিনি। তবে ভবিষ্যতে বসতঘরে এই স্কুল থাকবে না। বাড়ির পূর্বপাশে তার দানকৃত ৪৯ শতক ভূমিতে ভবন নির্মাণের পর বিদ্যালয় হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

এছাড়া নিজের ৭৮ শতক ভূমিতে একটি মহিলা মাদ্রাসা, এতিমখানা ও হিফজখানা প্রতিষ্ঠা করার পরিকল্পনা হাতে নিয়েছেন তিনি।

সোমবার জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে ওই স্কুলের উদ্বোধন করা হয়। স্কুলের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে ও কোম্পানীগঞ্জ উপজেলার একাডেমিক সুপারভাইজারের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরী।

এ সময় আরও বক্তব্য দেন, শিক্ষানুরাগী বীর মুক্তিযোদ্ধা আতিকুর রহমান চৌধুরী, মাস্টার সুলেমান আলী, সেবুলুর রহমান, স্কুলের ভারপ্রাপ্ত সভাপতি মোজাম্মিল আলী ও প্রধান শিক্ষিকা সাবিনা খানম সুবেনা। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করে স্কুলের শিক্ষার্থী মাহমুদা আক্তার নাদিয়া।