‘নারী উদ্যোক্তাদের পাশে থাকবে সিলেটের জেলা প্রশাসন’

আজ বুধবার (৮ মার্চ) আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে সিলেটে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস) ও উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) এর যৌথ আয়োজনে এবং বুম বক্স কমিউনিকেশন ও বিসিকের সহযোগিতায় যৌথভাবে আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

আর্ন্তজাতিক নারী দিবস ২০২৩ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি এবং বেলা ১টায় মোহাম্মদ আলী জিমনেশিয়ামে চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। অনুষ্ঠানে বীরকন্যা প্রীতিলতা চলচ্চিত্রটি প্রদর্শন করা হয় (বিনামুল্যে)।

পরে গ্রাসরুটস এর জাতীয় সমন্বয়কারী অনিতা দাশ গুপ্তার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন।

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ভারতের রাজনীতিবিদ, চলচ্চিত্র ও মঞ্চ অভিনেত্রী সায়েরা শ্বাহ হালীম। বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেন প্রীতিলতা ওয়াদ্দেদারের ওপর নির্মিত বীরকন্যা প্রীতিলতা চলচ্চিত্রের অভিনেতা কামরুজ্জামান তাপু।

আলোচনা সভা সঞ্চালনা করেন গ্রাসরুটস সিলেট মহানগরের সম্পাদক নাফিজা শবনম। আলোচনা সভায় আয়োজনকারী সংগঠনগুলোর সদস্য ও নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় ‘ডিজিটাল: লিঙ্গ সমতার জন্য উদ্ভাবন ও প্রযুক্তি’ আন্তর্জাতিক নারী দিবসের এই প্রতিপাদ্য বিষয় ও নারী দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করে নারীদের এগিয়ে যাওয়ার আহ্বান জানান গ্রাসরুটস এর প্রধান নির্বাহী কর্মকমর্তা হিমাংশু মিত্র।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে দেশের তৃণমূল পর্যায়ে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ উদ্যোগ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সূচকে বাংলাদেশ অগ্রণী হয়ে উঠছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী ও শিশুদের অধিকার নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ ও কার্যক্রম গ্রহণ করেছেন।

এসময় তিনি বলেন, সিলেটে নারী উদ্যোক্তাদের উন্নয়নে সবসময় পাশে থাকবে সিলেট জেলা প্রশাসন। রাষ্ট্রের অর্থনেতিক উন্নয়নে নারী উদ্যোক্তারা যে ভূমিকা রাখছেন, তার যথাযথ সম্মান সরকার নারী উদ্যোক্তাদের দেবে।

এছাড়া আরও বক্তব্য দেন, সিলেটের মুক্তিযোদ্ধা সেক্টর কমান্ডার আব্দুল খালিদ, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি হাসিনা বেগম চৌধুরী, বিসিক সিলেটের ডিজিএম ম সুহেল হওলাদার, গ্রাসরুটস এর কেন্দ্রীয় সহ-সভাপতি ও সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর নাজনীন আক্তার কনা, উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) এর সিলেট জেলা প্রধান সামসুন্নাহার সোমা, উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) এর সিলেট বিভাগীয় প্রধান রোজী ইসলাম ও বুম বক্স কমিউনিকেশনের রিফাত অবন্তি।