নানা নাটকীয়তায় নকআউটে জাপান-স্পেন, জার্মানির বিদায়

নানা নাটকীয়তার মধ্য দিয়ে নকআউট পর্বে পৌঁছে গেছে জাপান ও স্পেন। একই সাথে কোস্টারিকার সাথে বড় জয় পেয়েও টুর্নামেন্ট থেকে বিদায় নিলো চারবারের বিশ্ব চ্যামিয়ন জার্মানি।

শেষ দিনে স্পেন, জার্মানি, জাপান, কোস্টারিকা, চার দলেরই সুযোগ ছিল নকআউটে যাওয়ার। ক্ষণে ক্ষণে রঙ বদলে এই গ্রুপের শেষ দুই ম্যাচ উপহার দিলো কাতার বিশ্বকাপের অবিশ্বাস্য, শ্বাসরুদ্ধকর এক দিনের। যার শেষে কপাল পুড়ল জার্মানির, কোস্টারিকার বিপক্ষে ৪-২ গোলে জিতেও শেষ ষোলোয় যাওয়া হলো না জার্মানদের। ওদিকে জাপানের কাছে ২-১ গোলে হেরেও নকআউটে পা রেখে ফেলল স্পেন।

কাতার বিশ্বকাপ উপহার দিয়ে যাচ্ছে চমকের পর চমক। নিজেদের প্রথম ম্যাচে জার্মানিকে হারানো জাপান নিজেদের শেষ গ্রুপ ম্যাচে স্পেন হারিয়েছে ২-১ গোলে। এতে করে গ্রুপ-ইর শীর্ষ দল হিসেবে বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করেছে এশিয়ান পরাশক্তিরা।

আর জাপানের জয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে। একই গ্রুপের আরেক ম্যাচে কোস্টারিকাকে ৪-২ গোলে হারালেও সেটা যথেষ্ট ছিল না জার্মানদের জন্য। তাদের দরকার ছিল স্পেনের অপরাজিত থাকা।

স্পেন জাপানের সঙ্গে ড্র করলে গোল ব্যবধানে নকআউটে পৌঁছে যেত জার্মানি। তেমনটি হয়নি। ফলে, জার্মানি বাদ পড়েছে গ্রুপ পর্ব থেকে আর জাপানের সঙ্গে গ্রুপের দ্বিতীয় সেরা হয়ে নকআউটে পৌঁছেছে স্পেন।

বিস্তারিত আসছে…