নর্থ ইস্ট ইউনিভার্সিটি-তে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করলো নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) স্বাধীনতার অন্তিম লগ্নে শহীদ হওয়া দেশের প্রতিথযশা বুদ্ধিজীবীদের স্মরণে আয়োজিত অনুষ্ঠামালার মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পন ও আলোচনা সভা ।

উপাচার্য প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দীন বিশ্বাস সকালে বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ডে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দের সমন্বয়ে জাতীয় পতাকা উত্তোলন করে তা অর্ধনমিত করেন। পরে উপাচার্যের নেতৃত্বে চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে নর্থ ইস্ট ইউনিভার্সটি বাংলাদেশ-এর বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাগণ শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।

শ্রদ্ধাঞ্জলি অর্পনের পরে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সহকারী অধ্যাপক ড. শামীম আল আজিজ লেলিনের সঞ্চালনায় উপাচার্য শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে বলেন, জাতিকে মেধা শূণ্য করতেই পাক হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসরেরা ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ দেশের বুদ্ধিজীবীশ্রেণি বিশেষ করে চিকিৎসক, আইনজীবীসহ সমাজের বিবেককে হত্যা করে। কিন্ত তারা এতে সফলতা অর্জন করতে পারেনি। বাঙালি জাতি, জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশ স্বাধীন করে আজ বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়িয়েছে। উপাচার্য শহীদ বুদ্ধিজীবীসহ স্বাধীনতা সংগ্রামের সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

এছাড়াও বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য নিয়ে বক্তব্য প্রদান করেন পরিচালক (অর্থ) অশোক রঞ্জন চৌধুরী এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য প্রদান করেন আয়োজক কমিটির আহবায়ক ড.মোঃ নাহিদুল ইসলাম।