নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে নবীন বরণ অনুষ্ঠিত

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর সামার-২০২২ সেমিস্টারের শিক্ষার্থীদের নবীন বরণ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাসের সভাপতিত্বে নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়, নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়ার প্রফেসর ড. সাবিরা খাতুন।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ডা. মোহাম্মদ আফজল মিয়া। মঞ্চে উপবিষ্ট ছিলেন নবীন বরণ আয়োজক কমিটির আহ্বায়ক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, তাসনিম জাহান, হিউম্যানিজিট অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস অনুষদের ডীন প্রফেসর ডা. রনজিৎ কুমার দে এবং আইন ও বিচার বিভাগের প্রধান ড. নাহিদুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে সঞ্চালক ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শামীম আল আজিজ লেলিন প্রধান অতিথি প্রফেসর ড. সাবিরা খাতুনের বর্ণাঢ্য জীবনী তুলে ধরে বলেন, তিনি যেমন ফলিত গণিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন, তেমনি আবার কম্পিউটার সায়েন্সে দ্বিতীয় পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তাঁর তত্ত্বাবধানে এ পর্যন্ত ৬০ জন গবেষক পিএইচডি ডিগ্রি লাভ করেছেন। প্রফেসর ড. সাবিরা খাতুনের প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যা চার শতাধিক, যার মধ্যে ১৬টি প্যাটেন্ট। গত বছর তিনি ‘গ্লোবাল ট্যালেন্ট’ হিসেবে স্বীকৃতি অর্জন করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. সাবিরা খাতুন শিক্ষার্থীদের ‘এটিচিউড’ বা লক্ষ্য নির্ধারণের ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, নবীন শিক্ষার্থীরা যদি তাদের লক্ষ্য সঠিকভাবে নির্ধারণ করে তবে তাঁরা জীবনে সফল মানুষ হিসেবে তৈরি হবে এবং নিজের, পরিবারের, সর্বোপরি বিশ্বের জন্য নিজেকে সফল হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে। কেননা ‘এটিচিউড’ মানুষের জীবনে শতভাগ সাফল্য এনে দেয়।
তিনি অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষার বিভিন্ন তথ্য উপস্থাপন করেন এবং এ সকল সুযোগ সুবিধা গ্রহণের জন্য নবীন শিক্ষার্থীসহ সবাইকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান। তিনি নবীন শিক্ষার্থীসহ সকলের সার্বিক সাফল্য কামানা করেন।

অনুষ্ঠানের সম্মানিত অতিথি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ডা. মোহাম্মদ আফজল মিয়া শিক্ষার্থীদের মহামূল্যবান সময়কে সঠিকভাবে ব্যবহারের ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, জ্ঞান অর্জনে পরিশ্রমের বিকল্প নেই। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ যুগপোযোগী শিক্ষাব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে সচেষ্ট। শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয় থেকে যুগপোযোগী শিক্ষা গ্রহণ করে সফল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস বলেন, ইচ্ছা থাকলে জীবনে সফলতা অর্জন করা সম্ভব, যার উজ্জ্বল দৃষ্টান্ত প্রফেসর ড. সাবিরা খাতুন। তিনি নবীন শিক্ষার্থীদের ইচ্ছাশক্তিতে উজ্জীবিত হয়ে জীবনে সফল হওয়ার আহ্বান জানান।

উপাচার্য প্রধান অতিথি প্রফেসর ড. সাবিরা খাতুনকে নবীন বরণ অনুষ্ঠানে অংশগ্রহণ করায় আন্তরিক ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি সম্মানিত অতিথি, নবীন শিক্ষার্থী ও নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর সকল শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের প্রতিও আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীর উদ্দেশ্যে আরও বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ছাত্রকল্যাণ উপদেষ্টা এবং সকল বিভাগীয় প্রধান। নবীন শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন ব্যবসায় প্রশাসন বিভাগের আরিফুল ইসলাম, সিএসই বিভাগের জাহিদুল হাসান উজ্জ্বল, আইন ও বিচার বিভাগের সৈয়দা নাহিদা বেগম এবং ইংরেজি বিভাগের শিক্ষার্থী তাসফিয়া তাবাসসুম।

পরে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ কালচারাল ক্লাবের সৌজন্যে এক মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উক্ত অনুষ্ঠান উপভোগ করেন।