নর্থ ইষ্ট হাসপাতালে ভুল চিকিৎসায় শিশু মৃত্যুর অভিযোগ

সিলেটের নর্থ ইষ্ট হাসপাতালে চিকিৎসকের ভুল চিকিৎসায় ৫ মাসের এক শিশু মৃত্যুর অভিযোগ উঠেছে। মারা যাওয়া শিশুর নাম অলি উল্লাহ, সিলেটের বিশ্বনাথ উপজেলার কাদিপুর হাজিদ নগর গ্রামের আব্দুল আহাদের পুত্র।

বুধবার (৮ নভেম্বর) রাত সাড়ে ১২ টা ১০ মিনিটের সময় হাসপাতালে ডাক্তার অবহেলার কারনে শিশুর মৃত্যুর অভিযোগ করেন শিশুটির বাবা।

নিহত শিশুর স্বজনরা জানান, গত সোমবার দুপুর সাড়ে ১২ টার দিকে পাঁচ মাসের শিশুটি অলি উল্লাহকে নর্থ ইস্ট হাসপাতালে ভর্তি করেন বাবা আব্দুল আহাদ। ভর্তির পর থেকেই অভিযোগ চিকিৎসায় অবহেলার। পাতলা পায়খানা ও জ্বর নিয়ে সহকারী অধ্যাপক ডা: সুলতানা বেগমের তত্ত্বাবধানে ভর্তি করা হয় শিশুটিকে। তবে পাঁচ মাসের শিশুটিকে শিশু ওয়ার্ডে ভর্তি না করে ভর্তি করা হয় ডায়রিয়া ওয়ার্ডে। এছাড়া শিশুটিকে তিনবার অক্সিজেন দেবার কথা থাকলেও মুমূর্ষু অবস্থায় একবার অক্সিজেন দেয়ার পরই মারা যায়।

আব্দুল আহাদ বলেন, ছেলের অসুস্থতার জন্য আমি নর্থ ইস্ট হাসপাতালে ডাক্তার দেখাতে আসি। ডা: শাহরিয়ার আমার ছেলেকে হাসপাতালে ভর্তি করতে বলেন। ভর্তির পর থেকে কোন ডাক্তার এসে আমার বাচ্চাকে দেখেনি। বুধবার সকাল ১১ টায় ডা: শাহরিয়ার এসে দেখেছেন।

তিনি বলেন, ডাক্তার এসে বলেছেন, আপনার বাচ্চাকে স্যালাইন লাগাতে হবে। পাইপ দিয়ে খাবার খাওয়াতে হবে। কিন্তু স্যালাইন লাগালে বাচ্চার পেট ফুলে উঠে। তাই দেখে একাধিকবার ডাক্তারকে ডাকলেও তিনি যান নি। আমাকে ওয়ার্ডে যেতে বলেন। এরপর নার্স এসে অক্সিজেন লাগিয়ে যায়। কিছুক্ষণের মধ্যেই আমার বাচ্চাটা মারা যায়।

তিনি আরও বলেন, আমি বার বার বাচ্চাকে কোলে করে ডাক্তারের রুমে গেলেও ডাক্তার আমাদের তাড়িয়ে দেন। বাচ্চা মারা যাওয়ার পর তারা এসে আমার বাচ্চাকে আইসিইউতে নিয়ে যায়।

হাসপাতালের কর্তব্যরত ইন্টার্ন ডাক্তার ঐশি বলেন, রোগীর অবস্থা তখন খারাপ ছিলো। আমি নার্সকে বলেছি নেবুলাইজার দেয়া হয়েছে কিনা, তখন নার্স জানিয়েছেন, দেয়া হয়েছে। তবে এর বেশি তিনি কিছু বলতে রাজি হন নি।

এ ব্যাপারে দক্ষিণ সুরমা থানার ওসি মো: শামসুদ্দোহা বলেন, নর্থ ইস্ট হাসপাতালে একটি শিশু মৃত্যুর খবর পেয়েছি। কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে হাসপাতালে আমাদের পুলিশ রয়েছে।