নবীগঞ্জে চা শ্রমিকদের মহাসড়ক অবরোধ

গত ৪ সপ্তাহ ধরে মজুরি বন্ধ চা শ্রমিকদের। বকেয়া মজুরি পরিশোধ, বোনাস, বাগানের পতিত জমি লিজ বাতিলসহ পাঁচ দাবিতে সড়ক অবরোধ করেছেন হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ইমাম বাওয়ানী চা-বাগানের শ্রমিকরা।

মঙ্গলবার (৩ জানুয়ারি) দুপুরে আধা ঘণ্টার জন্য ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন শ্রমিকরা। এ সময় শ্রমিকরা বিক্ষোভ করেন। অবরোধকালে মহাসড়কের দুইপাশে শতাধিক যানবাহন আটকা পড়ে।

শ্রমিকরা জানান, চার সপ্তাহ ধরে ইমাম বাওয়ানী চা-বাগানের দুই হাজার শ্রমিক মজুরি পাচ্ছেন না। এ নিয়ে বাগানের মালিকপক্ষের সঙ্গে কথা বলেও কোনো সুরাহা হয়নি। বাধ্য হয়ে তারা আন্দোলনে নেমেছেন। মজুরি না পেলে আবারও মহাসড়ক অবরোধসহ কঠোর আন্দোলন করবেন বলে ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা।

বালিশিড়া ভ্যালির সেক্রেটারি চা শ্রমিক নেতা সুভাষ দাশ বলেন, চার সপ্তাহ ধরে আমাদের মজুরি দেয়া হচ্ছে না। মালিকপক্ষ টালবাহানা শুরু করেছে। বেতন না পেয়ে শ্রমিকরা না খেয়ে দিনাতিপাত করছেন। ধুকে ধুকে মরতে হচ্ছে আমাদের।

বাগানের দায়িত্বে থাকা ক্লার্ক শ্যাম নারায়ণ ভর বলেন, আমাদের বাগানে দুই বছর ধরে কোনো ম্যানেজার নেই। কর্তৃপক্ষ আমাদের কয়েকজনকে দায়িত্ব দিয়ে রেখেছে। প্রধান কার্যালয় থেকে তিন সপ্তাহ ধরে কোনো টাকা দেওয়া হচ্ছে না। টাকা না পেলে আমরা কোথা থেকে তাদের মজুরি দেবো? তাই টাকা না পাওয়ায় শ্রমিকরা আন্দোলন করছেন। আমরা বিষয়টি মালিকপক্ষকে জানিয়েছি।