নগরীতে ৬ প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা

সিলেট নগরীর কালীঘাট, কাজীর বাজার এবং মদিনা মার্কেট এলাকায় জাতীয়-ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয় কর্তৃক বাজার তদারকি অভিযান পরিচালিত হয়েছে। এ সময় ৬টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

সোমবার (২২আগস্ট) অভিযান চলাকালীন সময়ে মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করা, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ ও বিক্রয়, অবৈধ প্রক্রিয়ায় পণ্যসামগ্রী উৎপাদন এবং খুচরা ও পাইকারি চাল ব্যবসায়ীদের অধিক মূল্যে চাল বিক্রয় করা, ক্রয় রশিদ ও বিক্রয় রশিদ সংরক্ষণ ও মূল্য তালিকা প্রদর্শন না করা ইত্যাদি অপরাধের জন্য ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনে নগরীর কালীঘাটে ২টি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা, কাজীরবাজারে ১টি প্রতিষ্ঠানকে ৫ হাজার টাকা, মদিনা মার্কেটে ৩টি প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া ব্যবসায়ীদের ভোক্তা-স্বার্থ সংরক্ষণ ও আইনকানুন মেনে ব্যবসা পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভোক্তা ‍ও ব্যবসায়ীদের মধ্যে প্রচারণামূলক লিফলেট-পাম্পলেট বিতরণ ও মাইকিং করা হয়েছে।

এসময় অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় সিলেটের সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ, সহকারী পরিচালক মো. সেলিম মিয়া।

এদিকে অভিযানে সহায়তা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন(এপিবিএন) এর একটি চৌকস টিম, কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), কৃষি বিপণন অধিদপ্তর এবং বাজার কমিটির সদস্যবৃন্দ।

জনস্বার্থে এরূপ অভিযান অব্যাহত থাকবে বলে জানান সহকারী পরিচালক (মেট্রো) শ্যামল পুরকায়স্থ।