ধর্ম নিয়ে বাড়াবাড়ি সমীচীন নয় : রমা বিজয় সরকার

সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. রমা বিজয় সরকার বলেছেন, সমাজের সর্বত্র মানুষের মধ্যে হানাহানি চলছে। অশান্তির বীজ বুনে দিচ্ছে আমাদের অহমিকা। ধর্মের প্রতি অনীহার মাত্রা বেড়েই চলেছে। যেখানে থাকি ধর্ম-কর্ম হচ্ছে আমাদের ব্রত। কিন্তু আমরা এসবের তোয়াক্কা করি না বিধায় আজ বিশ্বব্যাপী অশান্তি বিরাজমান। এ থেকে পরিত্রাণ পেতে সঠিকভাবে ধর্ম পালনে সচেষ্ট হতে হবে। ধর্মকে ভালোভাবে জানতে হবে। জানার কোনো শেষ নেই। তবে ধর্ম নিয়ে বাড়াবাড়ি করা কোনোভাবেই সমীচীন নয়।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে সিলেট নগরীর জেলা পরিষদ মিলনায়তনে শ্রীহট্ট পুরোহিতমণ্ডলী কর্তৃক প্রকাশিত ‘বেদবার্তা’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরও বলেন, বংশানুক্রমে পুরোহিতরা তাদের মেধা ও প্রজ্ঞা দিয়ে পূজা-পার্বন করে যাচ্ছেন। বর্তমান সময়ে এই ধারা আরও সমৃদ্ধ হবে বলে আমি বিশ্বাস করি।

শ্রীহট্ট পুরোহিতমণ্ডলীর সভাপতি জয়ন্ত বিজয় চক্রবর্তীর সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ভারতীয় সহকারী হাইকমিশনার নীরাজ কুমার জায়সওয়াল। তিনি তার বক্তব্যে ‘বেদবার্তা’র প্রকাশনায় সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়ে বলেন, দুর্গাপূজার প্রারম্ভে এ ধরনের প্রকাশনা মানুষের মধ্যে ধর্মপরায়ণে অগ্রণী ভূমিকা রাখবে।

সাবনী গোস্বামী শুচি ও আঁচল সাহার যৌথ সঞ্চালনায় মোড়ক উন্মোচন অনুষ্ঠানের শুরুতে গীতা পাঠ করেন বনমালী ভট্টাচার্য্য। স্বাগত বক্তব্য দেন শ্রীহট্ট পুরোহিতমণ্ডলীর সাধারণ সম্পাদক অধ্যক্ষ প্রবাল কান্তি ভট্টাচার্য্য।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বেদবার্তা’র সম্পাদক অধ্যাপক রাকেশ চন্দ্র শর্মা, গোপিকা শ্যাম পুরকায়স্থ, বিদ্যুৎ জ্যোতি চক্রবর্তী, অমৃতরাম ভট্টাচার্য্য, অ্যাডভোকেট প্রবীর ভট্টাচার্য্য, অধ্যক্ষ দিলীপ কুমার দাশ চৌধুরী, অ্যাডভোকেট কল্যাণ চৌধুরী, নির্মল কুমার সরকার, সুবিমল চক্রবর্তী, পঙ্কজ কুমার ভট্টাচার্য্য, প্রকৌশলী সদানন্দ ভট্টাচার্য্য, অশোক রঞ্জন চৌধুরী, নারায়ণ চক্রবর্তী প্রমুখ।

এছাড়া উপস্থিত ছিলেন, নবীন কুমার ভট্টাচার্য্য গণেষ, যশোদা চন্দন চক্রবর্তী, দেবব্রত চৌধুরী দেবু, শিব প্রসাদ ভট্টাচার্য্য নন্দন, হিমাংশু শেখর চক্রবর্তী, যোগেশ্বর চক্রবর্তী পিন্টু, বিশ্বজিৎ চক্রবর্তী সুমন, হিরণ গোস্বামী রিপন, মিল্টন শর্মা, জগৎ জ্যোতি ভট্টাচার্য্য চন্দন, জয়ব্রত চক্রবর্তী মিশু, গিরিধারী প্রসাদ ত্রিবেদী অমিত, কিশোর ভট্টাচার্য্য জনি, অমিত চক্রবর্তী প্রমুখ।

শুরুতে বেদবার্তা প্রকাশনার মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ। অনুষ্ঠানে অতিথিবৃন্দকে শ্রীহট্ট পুরোহিতমণ্ডলীর পক্ষ থেকে সম্মাননা স্মারক হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়। সব শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।