ধর্মপাশায় বসন্তবরণ ও লোকজ উৎসব

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়নের সম্ভাবনাময় পর্যটন কেন্দ্র হিজল-করচ বাগানে দিনব্যাপী বসন্তবরণ ও লোকজ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে স্থানীয় হাওরের জীব-বৈচিত্র রক্ষা ও সাংস্কৃতিক সংরক্ষণ পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন স্থানীয় এমপি মোয়াজ্জেম হোসেন রতন।

সংগঠনের আহ্বায়ক মনীন্দ্র চন্দ্র তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, ধর্মপাশা সার্কেলের সহকারী পুলিশ সুপার আলী ফরিদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম আহমেদ বিলকিস, সুখাইড় রাজাপুর উত্তর ইউপি চেয়ারম্যান নাসরিন সুলতানা দিপা, সংগঠনের সদস্য সচিব চয়ন কান্তি দাস, সদস্য মোহিত লাল তালুকদার মুন, মনোয়ার হোসেন মজুমদার লিপু প্রমুখ।

আলোচনা সভা শেষে সংগঠনের স্থানীয় শিল্পীবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠানে পল্লীগীতি, জারি, ধামাইলসহ বিভিন্ন গান পরিবেশন করা হয়। ওইদিন সকাল থেকে শুরু হওয়া এ অনুষ্ঠানে কয়েক হাজার মানুষ অংশগ্রহণ করে।

সংগঠনের সদস্য সচিব চয়ন কান্তি দাস বলেন, ‘সুখাইড় গ্রামের পেছনের হিজল-করচের বাগানটি একটি প্রাকৃতিক বাগান। এই বাগান দেখতে বিভিন্ন স্থান থেকে পর্যটকেরা আসেন। কিন্তু পর্যটকদের জন্য যথাযথ ব্যবস্থা না থাকায় অনেকেই নানা অসুবিধার সম্মুখীন হয়। এই বাগানকে সবার সাথে পরিচয় করিয়ে দিতেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যদি এই বাগানটিকে সরকারিভাবে রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয় তাহলে একটি সুন্দর পর্যটন কেন্দ্র হতে পারে।’