দ্রব্যমূল্যের কষাঘাতে মানুষের জীবন চরমভাবে বিপর্যস্ত : বাসদ

বিদ্যুত-গ্যাস-চাল-ডাল-তেল-তরকারিসহ নিত্যপণ্যের দাম কমানো, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচনকালীন দলনিরেপক্ষ তদারকি সরকার গঠনের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল -বাসদ সিলেট জেলা শাখা।

মঙ্গলবার (০৪ জুলাই) বিকাল সাড়ে পাঁচটায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাসদ সিলেট জেলা আহ্বায়ক আবু জাফর এর সভাপতিত্বে ও জেলা সদস্য সচিব প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন জুবায়ের আহমদ চৌধুরী সুমন, মামুন বেপারি, আনোয়ার হোসেন, মিন্টু যাদব, নুরুল ইসলাম, আনোয়ার হোসেন কুটি, দিলীপ রায়, শফিকুল ইসলাম কাজল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সাধারণ মানুষের জীবন দ্রব্যমূল্যের কষাঘাতে চরমভাবে বিপর্যস্ত। চাল, আটা, তেল, চিনি, ডাল, ময়দা, মশলাসহ নিত্যপণ্যের দাম ক্রমাগত বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে কাঁচা তরিতরকারির দামও। কাঁচা মরিচ, আদার সিন্ডিকেট করে সাম্প্রতিক সময়ে শত শত কোটি টাকা জনগণের পকেট থেকে হাতিয়ে নিয়েছে সিন্ডিকেট ব্যবসায়ীরা। দ্রব্যমূল্যের এই পাগলা ঘোড়া কোনভাবেই নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার। সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ সমর্থনে সিন্ডিকেট ব্যবসায়ীরা নিত্যপণ্যের দাম বাড়িয়ে চলছে।

বক্তারা বলেন, দেশে এপর্যন্ত ১১টি জাতীয় সংসদ নির্বাচন হয়েছে, এর মধ্যে ৭টি দলীয় সরকারের অধীনে আর ৪টি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। দলীয় সরকার অধীনে নির্বাচনে মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ৪টি নির্বাচন আপেক্ষিক অর্থে সুষ্ঠু হয়েছিল-মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছিল। যদিও এই নির্বাচন গুলো কালোটাকা, পেশীশক্তি, আঞ্চলিকতা, সাম্প্রদায়িকতার প্রভাবমুক্ত ছিল না। তাই নির্বাচন ব্যবস্থার সংস্কার করে দলনিরপেক্ষ তদারকি সরকার ও সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থা চালু করা প্রয়োজন।

বক্তারা, অবিলম্বে নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ও নির্বাচনকালীন নির্দলীয় তদারকির সরকার গঠনের দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলন তোলার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।