দ্রব্যমূল্যের কষাঘাতে জনজীবন চরমভাবে বিপর্যস্ত : বাসদ

বিদ্যুত-গ্যাস-চাল-ছোলা-তেলসহ নিত্যপণ্যের দাম কমানো, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচনকালীন দলনিরপেক্ষ তদারকি সরকার গঠন ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে নগরীর বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল -বাসদ সিলেট জেলা শাখা।

শনিবার (৬ মে) বিকাল ৪টায় সিটি পয়েন্টে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ সিলেট জেলা আহ্বায়ক আবু জাফর।

বাসদ সিলেট জেলা সদস্য সচিব প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন মাছুমা খানম মনজুর আহমদ, জাহেদ আহমদ, মিন্ঠু যাদব, নুরুল ইসলাম, জসিম উদ্দিন, শহীদ মিয়া, সনজিত শর্মা প্রমুখ।

সমাবেশ শেষে একটি মিছিল বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদের সামনে গিয়ে শেষ হয়।

সমাবেশে বক্তারা বলেন, সাধারণ মানুষের জীবন দ্রব্যমূল্যের কষাঘাতে চরমভাবে বিপর্যস্ত। চাল, আটা, তেল, চিনি, ডাল, ময়দা, মশলাসহ নিত্যপণ্যের দাম ক্রমাগত বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে কাঁচা তরিতরকারির দামও। দ্রব্যমূল্যের এই পাগলা ঘোড়া কোনভাবেই নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার। পর্যবেক্ষকরা বলছেন, সিন্ডিকেট ও অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

বক্তারা বলেন, দেশে এপর্যন্ত ১১টি জাতীয় সংসদ নির্বাচন হয়েছে, এর মধ্যে ৭টি দলীয় সরকারের অধীনে আর ৪টি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। দলীয় সরকার অধীনে নির্বাচনে মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ৪টি নির্বাচন আপেক্ষিক অর্থে সুষ্ঠু হয়েছিল, মানুষ ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছিল। যদিও এই নির্বাচন গুলো কালোটাকা, পেশীশক্তি, আঞ্চলিকতা, সাম্প্রদায়িকতার প্রভাবমুক্ত ছিল না। তাই নির্বাচন ব্যবস্থার সংস্কার করে দলনিরেপক্ষ তদারকি সরকার ও সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থা চালু করা প্রয়োজন।

সমাবেশে বক্তারা, দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণ, নির্বাচনকালীন দলনিরপেক্ষ তদারকি সরকার গঠন ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার দাবি জানান।