দোয়ারায় সড়ক সংস্কারে নিম্নমানের পাথর, স্থানীয়দের ক্ষোভ

সুনামগঞ্জের দোয়ারাবাজারে ১৫ কিলোমিটার সড়কে সংস্কার কাজ শুরু হওয়ার আগেই ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। কাজের শুরুতেই নিম্নমানের পাথর-বালু নিয়ে আসায় এলাকাজুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সুনামগঞ্জ-দোয়ারাবাজার-আজমপুর পূর্ণ সংষ্কার ও সড়কের দুই পাশের সাইড রক্ষার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান এসোসিয়েশন অব শাহজালাল বিজনেস সিস্টেম, (এ.এস.বি.এস) ৬৭/ক-সাদিপুর আবাসিক এলাকা সিলেটকে নিয়োগ দেয়া হয়। সড়কের সংষ্কার কাজের বরাদ্দ দেয়া হয় প্রায় ১৫ কোটি টাকা। কাজের শুরু হওয়ার আগেই সাইটে আনা হয় নিম্নমানের পাথর ও মাটিযুক্ত বালু। এ নিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফোঁসে উঠেছেন এলাকাবাসী।

খবর পেয়ে সোমবার সকাল ১১টায় মান্নারগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মো. ইজ্জত আলী তালুকদারসহ স্থানীয় নেতৃবৃন্দ ব্রাম্মণগাঁও এলাকায় রাখা ঠিকাদারি প্রতিষ্ঠানের পাথর ও বালু পরিদর্শন করেন।

এসময় স্থানীয় আমবাড়ি বাজারের ব্যাবসায়ী মো. আনোয়ার হোসেন বলেন, এসব নিম্নমানের পাথর, বালু দিয়ে দোয়ারাবাজার সুনামগঞ্জ সড়কের সংস্কার কাজ করার চেয়ে, কাজ না করাই ভালো। এই পাথরগুলো হলো মরা পাথর। হাতে ঘষা দিলেই এই পাথর ভেঙে যায়। ১৫ কোটি টাকার কাজে ব্যাবহারের জন্য এত নিম্নমানের পাথর-বালু আনা হয়েছে। এসব নিম্নমানের মরা পাথর-বালু দিয়ে সড়কের কাজ করলে কাজের কোন মান আসবে না।

উপজেলা ছাত্রলীগ নেতা মো. নুর হোসেন বলেন, ‘এসব টিকাদার প্রতিষ্ঠানের কারণে মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়ন কাজ বাধাগ্রস্ত হচ্ছে। আমরা চাই টেকসই পাথর ও ভাল বালু দিয়ে রাস্তার কাজ করা হোক।’

মান্নারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইজ্জত আলী তালুদার বলেন, ‘এসব নিম্নমানের পাথর-বালু দিয়ে কোনমতেই রাস্তার সংস্কার কাজ করা সম্ভব নয়। এসব পাথর দিয়ে যাতে রাস্তার কাজে ব্যাবহার না হয়, ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে আমি কথা বলবো। সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তার নিকট একটা লিখিত চিঠি পাঠানোর ব্যাবস্থা করছি।’

এসোসিয়েশন অব শাহজালাল বিজনেস সিস্টেম ঠিকাদারি প্রতিষ্ঠানের সাইড ম্যানেজার আব্দুস শহীদ বলেন, ‘নিম্নমানের পাথর বালু দিয়ে রাস্তার ব্লকের কাজ করলে সমস্যা হবে না। আমরা কার্পেটিং করার সময় ভাল পাথর দিয়েই কাজ করব।’

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর আশরাফুল ইসলাম প্রামাণিকের নিকট নিম্নমানের পাথর বালু উত্তোলন ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি বলেন, পাথর বালু দেখে প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া হবে। যদি পাথর ও বালু নিম্নমানের হয় তাহলে তা পরিবর্তন করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশ দেয়া হবে।