দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম দিনেই সফল সিজার

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বহুল প্রত্যাশিত অপারেশন থিয়েটার উদ্বোধন করা হয়েছে। আর প্রথম দিনই সফলভাবে সিজারিয়ান অপারেশন সম্পন্ন হয়েছে।

শনিবার (১৪ অক্টোবর) সকাল ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন ত্রিয়েটারে এক প্রসূতির সফল সিজারের মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সিজারে এক পুত্র সন্তান জন্ম দিয়েছেন রুমা আক্তার (২৭) নামের এক হাওড় পাড়ের গৃহবধূ। তিনি উপজেলার সুরমা ইউনিয়নের টেংরাটিলা গ্রামের আব্দুর রহমানের স্ত্রী।

উদ্বোধনের প্রথম দিনেই সফল সিজার সম্পন্ন হওয়ার পর উপজেলা স্বাস্থ্য ও প,প কর্মকর্তার কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে কেকে কেটে এর উদযাপন করা হয়।

জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার দীর্ঘ প্রায় ৪০ বছর পর থেকেই হাসপাতালে অপারেশন থিয়েটার চালু হওয়ায় আশার সঞ্চার হয়েছে হাওর অধ্যুশিত দোয়ারাবাজার উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষের মাঝে। এরপূর্বে এখানকার মানুষ জেলা সদর কিংবা বিভাগীয় শহর সিলেটে গিয়ে সিজারসহ অন্যান্য অপারেশন করাতে হতো। এতে আর্থিক ক্ষতিসহ মানসিকভাবে চরম ভোগান্তি পোহাতে হতো এখানকার বাসিন্দাদের। এখন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন (সিজারিয়ান) থিয়েটার চালু হওয়ায় দীর্ঘ ভোগান্তি ও অনিশ্চিত দৌড়ঝাঁপ কমে গেল।

শনিবার সকাল ১১ টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু সালেহীন খান এর সার্বিক তত্ত্বাবধানে সফল অপারেশনে অংশ নেন ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কনসালটেন্ট (গাইনী) ডাঃ ফাতেমাতুজ জোহরা, এনেস্থেসিয়া কনসালটেন্ট ডাঃ মাহফুজা রহমান চৌধুরী, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সাজ্জাদ হোসেন, ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কনসালটেন্ট (এনেস্থেশিয়া) ডাঃ সৈয়দ খুররম আহমদ, দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা: হাসান মাহমুদ প্রমুখ।

উপজেলার টেংরাটিলা গ্রামের আব্দুর রহিম বলেন, আমার স্ত্রীর সিজার নিয়ে খুব দুশ্চিন্তায় ছিলাম। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সফলভাবে সিজার করাতে পেরে আমি অত্যন্ত খুশি। নিজ উপজেলার হাসপাতালে এই সুবিধা গ্রহণ করে আর্থিক ও মানসিক দুইভাবেই আমি লাভবান হয়েছি।

এ প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা.আবু সালেহীন খান বলেন, ‘ছাতক-দোয়ারাবাজার আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক মহোদয়ের আন্তরিক প্রচেষ্টা এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সার্বিক মান উন্নয়নে উনার সার্বিক সহযোগিতা ও দিক নির্দেশনার ফলেই দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এই মেজর অপারেশন (সিজারিয়ান) করা সম্ভব হয়েছে।