দেশে করোনায় বাড়ছে মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৪ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে ২ হাজার ১৮৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সবশেষ ২৯ জুন করোনায় মৃত্যুহীন দিন পার করে বাংলাদেশ। যার ফলে মোট শনাক্তের সংখ্যা পৌঁছেছে ১৯ লাখ ৭৩ হাজার ৭৮৫ জনে এবং মোট মৃতের সংখ্যা ২৯ হাজার ১৪৯ জন।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৭০ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৬৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ।

ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৭ হাজার ৫০৯ জন। মৃতদের ৩ জন পুরুষ ও ১ জন নারী। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৬০৭ জন এবং নারী ১০ হাজার ৫৪২ জন। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ২ জন এবং ঢাকা ও রাজশাহী বিভাগে একজন করে ২ জন। মৃতদের সবাই হাসপাতালে মারা গেছেন।

গত বছরের ৫ আগস্ট দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল সর্বোচ্চ ২৬৪ জন এবং ২৮ জুলাই শনাক্তের সংখ্যা ছিল সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৬১টি আরটি-পিসিআর, ৫৭টি জিন-এক্সপার্ট এবং ৬৬২টি র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাবসহ মোট ৮৮০টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৭৮২টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৯০৫টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৩ লাখ ৪৭ হাজার ৯৮৫টি।