দেশে লাইসেন্স নিয়ে কত মানুষ মদ পান করে, তালিকা হচ্ছে

দেশের রেস্টুরেন্ট ও বারগুলোতে কারা লাইসেন্স (পারমিট) নিয়ে মদ পান করে এবং বিক্রির পরিমাণ কত, তাদের তালিকা চেয়েছে সরকার।

মদ বিক্রির অনুমোদন আছে এমন বার, হোটেল ও রেস্তোরাঁয় গিয়ে পুলিশের বিশেষ শাখার (এসবি) মাঠপর্যায়ের সদস্যরা তথ্যগুলো সংগ্রহ শুরু করেছেন। তবে, পারমিটধারীদের বিষয়ে তথ্য দিতে আপত্তি জানিয়েছেন বার-মালিকরা।

বৈধ মদ বিক্রেতাদের অভিযোগ, এসবির সদস্যরা বারে গিয়ে কারা কারা মদ পান করতে যান, সেই তালিকা চাচ্ছেন। এ ক্ষেত্রে লিখিত কোনো চিঠিও দেওয়া হচ্ছে না। মৌখিকভাবে তথ্য চাওয়া হচ্ছে।

পুলিশের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, আগস্টের শেষের দিকে জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির বৈঠক থেকে এ তালিকা তৈরির বিষয়ে আলোচনা করা হয়। এরপর তাদের পক্ষ থেকে পুলিশ সদরদপ্তরে বিষয়টি জানানো হয়। এরই পরিপ্রেক্ষিতে পুলিশ সদরদপ্তর এসবিকে তালিকা করার দায়িত্ব দেয়।

জানা গেছে, শুধু লাইসেন্সধারী নয়, দেশের বার-রেস্টুরেন্টগুলোতে কারা অবৈধভাবে মদ কিনছেন এবং পান করছেন, পাশাপাশি মাদক-কারবারিদেরও তালিকা করার নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে, লাইসেন্সধারী মদপানকারীদের তালিকা করার বিষয়টি এবারই প্রথম। পুলিশ সদরদপ্তর হয়ে সরকারের ওই নির্দেশনা আসে সিটি এসবির কাছে। এরপর সিটি এসবি তালিকা প্রস্তুতের জন্য এলাকাভিত্তিক ইনচার্জকে নির্দেশনা দিয়েছে।

সাধারণত মদ পানের লাইসেন্স বা পারমিট প্রদান এবং নবায়ন করে থাকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

সিলেট ভয়েস/এএইচএম