দেশের আরও ১২ জেলাকে গৃহহীনমুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

দেশের আরও ১২টি জেলা এবং ৪১ জেলার ১২৩টি উপজেলাকে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৯ আগস্ট) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে আধা-পাকা ঘর বিতরণের পর এ ঘোষণা দেন তিনি।

ভূমিহীন মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর আবাসন ব্যবস্থাও করেছে সরকার। এরই মধ্যে ২২ হাজার ১০১ পরিবারকে ঘর বুঝিয়ে দেওয়ার মধ্য দিয়ে দেশের ৬৪ জেলার মধ্যে ২১ জেলা ও ৩৩৪ উপজেলা ভূমি ও গৃহহীনমুক্ত হলো। নতুন করে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হওয়া জেলাগুলো হলো- মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, শেরপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, নাটোর, পাবনা, কুষ্টিয়া, পিরোজপুর ও ঝালকাঠি। এ সময় সরকার প্রধান বলেন, ভূমিহীন ও গৃহহীন যারা জমিসহ ঘর পেয়েছেন, তাদের পরিবারও উন্নত জীবন পাবেন।

২০২১ সালের ২৩ জানুয়ারি প্রথম পর্যায়ে ৬৩ হাজার ৯৯৯টি, ওই বছর ২০ জুন দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি এবং মুজিববর্ষের সময় তৃতীয় পর্যায়ে দুই ধাপে মোট ৫৯ হাজার ১৩৩টি বাড়ি বিতরণ করা হয়েছে। আরও ২২ হাজার ১০১টি ঘর বিতরণের মাধ্যমে, আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে মোট সংখ্যা দাঁড়ায় ২ লাখ ৩৮ হাজার ৮৫১টি।

একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আর্থিক অনুদান ও সেলাই মেশিন বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন। সারাদেশের চার হাজার ৫শ’দুস্থ নারীদের মধ্যে সেলাই মেশিন এবং তিন হাজার দুঃস্থ নারীদের প্রত্যেককে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দুই হাজার করে টাকা প্রদান করা হয়।

এছাড়া অনুষ্ঠানের শুরুতে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জীবন ও কর্মের ওপর নির্মিত একটি অডিও-ভিজ্যুয়াল প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

সিলেট ভয়েস/এএইচএম