বন্যাদুর্গত মানুষের পাশে ত্রাণ ও চিকিৎসাসেবা নিয়ে বিজিবি

দেশের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় জনগোষ্ঠীর মাঝে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী বিতরণ ও জরুরি চিকিৎসা সেবা কার্যক্রম অব্যাহত রেখেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

এর অংশ হিসেবে শুক্রবার বিজিবি-২৮ ব্যাটালিয়নের তত্বাবধানে সুনামগঞ্জ সদর উপজেলার বন্যাদুর্গত সুরমা ইউনিয়নের বালিয়াকান্দি গ্রামের এবং রংগারছড় ইউনিয়নের বিরামপুর গ্রামের ৬০০টি অসহায় পরিবারে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

পাশাপাশি তাহিরপুর উপজেলার বন্যাদুর্গত দুর্গম সীমান্তবর্তী চাঁনপুর, বালিয়াঘাটা ও লাউয়েরগড় এলাকার ৩৭০টি পরিবারে ত্রাণসামগ্রী বিতরণ করে বিজিবি। এছাড়া সুনামগঞ্জ ব্যাটালিয়ন সদরের আশেপাশের বিভিন্ন এলাকার বন্যাদুর্গত ১৫০টি পরিবারের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়।

একইসাথে তাহিরপুর উপজেলার প্রত্যন্ত ও দুর্গম সীমান্তবর্তী টেকেরঘাট বিওপি’র দায়িত্বপূর্ণ চুনাপাথর স্কুল এন্ড কলেজ আশ্রয়কেন্দ্রে ৪৫০ জন দুস্থ ও অসহায় জনসাধারণকে বিজিবির একটি চিকিৎসক দল কর্তৃক বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান এবং ঔষধ বিতরণ করা হয়েছে।

অপরদিকে, সিলেট ব্যাটালিয়নের তত্বাবধানে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বন্যাদুর্গত নরসিংহপুর ইউনিয়নের সীমান্তবর্তী সোনালীচেলা বিওপি’র দায়িত্বপূর্ণ চারগাঁও গ্রামের অসহায় ১০০টি পরিবার এবং জৈন্তাপুর উপজেলার বন্যাদুর্গত নিজপাট ইউনিয়নের সীমান্তবর্তী ডিবির হাওর বিওপি’র দায়িত্বপূর্ণ শাপলাবিল নামক স্থানে ১০০টি অসহায় পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

এছাড়া বিজিবি’র সিলেট সেক্টরের সার্বিক ব্যবস্থাপনায় এবং জকিগঞ্জ ব্যাটালিয়ন (১৯ বিজিবি)-এর তত্বাবধানে সিলেটের জৈন্তাপুর ও কানাইঘাট উপজেলার বন্যাদূর্গত সীমান্তবর্তী এলাকার অসহায় ৪০০টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়।

সাম্প্রতিক বন্যা শুরু হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে সীমান্তবর্তী বন্যাকবলিত অসহায় প্রান্তিক জনগণের পাশে দাঁড়িয়েছে বিজিবি। সিলেট ও সুনামগঞ্জ ছাড়াও লালমনিরহাট, কুড়িগ্রাম, শেরপুর, জামালপুর, নেত্রকোনাসহ বন্যাকবলিত বিভিন্ন স্থানে বিজিবি বন্যার্তদের সহায়তায় কাজ করে যাচ্ছে তারা। এ লক্ষ্যে বিজিবি বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ০১৭৬৯৬০০৫৫৫ এবং ০১৮৮৯৬০০৫৫৫ দুটি টোল ফ্রি নম্বর চালু করেছে।