দু’দিনের বৃষ্টিতে জলাবদ্ধ জগন্নাথপুর পৌর এলাকার নিম্নাঞ্চল

দুই দিনের টানা বৃষ্টিতে জগন্নাথপুর পৌরসভার ভেতরের বিভিন্ন এলাকাসহ এর চারপাশের নিচু এলাকাগুলো অনেক এলাকাই তলিয়ে গেছে। মানুষের পয়ঃবর্জ্য মেশা পানি ও ড্রেনের পানির সঙ্গে বৃষ্টির পানি মিলে একাকার হয়ে পড়েছে বাড়িঘর, রাস্তাঘাট, ফসলি জমি, স্কুল-কলেজের মাঠ ও মসজিদ-মাদ্রাসাগুলোর প্রাঙ্গণ।

এমন বাস্তবতায় এসব এলাকার হাজারো মানুষ এখন পানিবন্দি হয়ে বিপর্যস্ত ও চরম দুর্ভোগে জীবনযাপন করছেন।

সরেজমিনে দেখা যায়, টানা দুই দিনের বৃষ্টিতে পৌরসভার ৫, ৬, ৭ এবং ৯নং ওয়ার্ডসহ বিভিন্ন ইউনিয়নের রাস্তা ঘাটে জমেছে হাঁটু থেকে কোমর পর্যন্ত পানি। এতে ভড় ধরণের ভোগান্তির শিকার হচ্ছেন স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দা আখলীছ আলী বলেন, বৃষ্টি হলে পানি জমে। তবে আগের মতো দীর্ঘস্থায়ী। বাসুদেব বাড়ি এলাকায় সবসময় পানি-কাদা জমে থাকে। সেগুলো ময়লা আবর্জনায় ভরে গেছে। এগুলো পরিষ্কার হলে পানি আরও তাড়াতাড়ি নামবে। জলাবদ্ধতা পুরোপুরি নিরসন করতে হলে বাসুদেব বাড়ির খাল পরিষ্কার ও দখলমুক্ত করতে হবে।

জগন্নাথপুর ৬ নং ওয়ার্ডের বাসিন্দা সুবল দেব বলেন, ‘জগন্নাথপুর পৌরসভার ‘ভিআইপি’ ওয়ার্ড হচ্ছে ৬ নং ওয়ার্ড। এই ওয়ার্ড বাসুদেব বাড়ি এলাকার প্রতিনিয়ত পানি ও কাদা জমে থাকে। পৌরসভার মেয়র ও কাউন্সিলরকে অনেকবার বলার পরও কাজ হচ্ছে না। সামান্য বৃষ্টি হলেই পানি জমে থাকে। পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি আমরা।’

পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বাসুদেব বাড়ি এলাকার নিম্নাঞ্চল বৃষ্টির পানিতে তলিয়ে আছে। দিনমজুর ও সাধারণ শ্রমজীবী মানুষ ও স্কুল-কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীরা বের হতে পারছে না। এতে পড়ালেখার যেমন ক্ষতি হচ্ছে তেমনি সংসার, ঘর ভাড়া ও মাসের বাড়তি খরচ জোগান দিতে দুশ্চিন্তায় পড়েছেন নিম্নআয়ের বাসিন্দারা।

এদিকে বৃষ্টির পানিতে মানুষের চলাচলে বেশ বেগ পেতে হচ্ছে। দুই দিনের বৃষ্টির পানি সড়কে জমে থাকায় যাত্রীবাহী যানবাহন চলাচল কম থাকায় সুযোগ পেয়ে দ্বিগুণ ভাড়া আদায় করছেন বিভিন্ন যানবাহন চালকরা। বিশুদ্ধ পানির সমস্যায়ও পড়েছেন এলাকাবাসী।