দুই শতাধিক যোদ্ধার মরদেহ ফেরত দিয়েছে রাশিয়া: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের কাছে দেশটির দুই শতাধিক যোদ্ধার মরদেহ ফেরত দিয়েছে রাশিয়া। বুধবার ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

টুইটারে দেওয়া পোস্টে ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা জানিয়েছে, মারিউপোলে নিহত প্রতিরোধ যোদ্ধাদের মরদেহ ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ পর্যন্ত ২১০ জনের মরদেহ ফেরত দেওয়া হয়েছে। তাদের অধিকাংশই আজভস্টলের প্রতিরোধ যোদ্ধা।

আজভস্টল ইস্পাত কারখানায় প্রায় তিন মাসব্যাপী প্রতিরোধ জারি রেখেছিল ইউক্রেনের সেনারা। কিন্তু রুশ বাহিনীর অবরোধের মধ্যে পড়ে এক পর্যায়ে তাদের খাবার, ওষুধ ও গোলাবারুদের মজুত ফুরিয়ে যায়। আত্মসমর্পণে বাধ্য হয় আড়াই হাজারের মতো ইউক্রেইনীয় যোদ্ধা। পরে তাদের নিজেদের হেফাজতে নিয়ে যায় রাশিয়া।

ইউক্রেন চাইছে বন্দি বিনিময়ের মাধ্যমে এই যোদ্ধাদের দেশে ফিরিয়ে নিতে। তবে রাশিয়ার কয়েকজন আইনপ্রণেতার দাবি, ফেরত না দিয়ে এই সেনাদের যেন বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হয়।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। গত ৩ জুন এই যুদ্ধ ১০০তম দিন অতিক্রম করেছে। মস্কোর দাবি, তারা ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে। তাদের অভিযানের লক্ষ্য, দেশটিকে নাৎসিমুক্ত করা। তবে ইউক্রেন ও পশ্চিমারা এই অভিযোগকে আক্রমণের মিথ্যা অজুহাত হিসেবে আখ্যায়িত করেছে। চলমান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও বেসামরিক হত্যার অভিযোগ এনেছে পশ্চিমারা। মস্কোর বিরুদ্ধে অভিযোগ, কৃষ্ণ সাগরে ইউক্রেনের বন্দরগুলো অবরোধ করে রেখেছে রুশ বাহিনী। এতে খাদ্যশস্য রফতানি ব্যহত হচ্ছে। সূত্র: আল জাজিরা।