দুঃশাসনের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলুন : বাসদ

বাসদ এর ৪২তম ও মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৫তম বার্ষিকী উপলক্ষে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে লাল পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ নভেম্বর) বিকাল ৪টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জিন্দাবাজারস্থ নজরুল একাডেমীতে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফর এর সভাপতিত্বে ও জেলা সদস্য প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. আবুল কাসেম, সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের নাজিকুল ইসলাম রানা, চালক সংগ্রাম পরিষদ মনজুর আহমদ, শহিদুল ইসলাম, নির্মাণ শ্রমিক ফ্রন্ট এর মামুন বেপারি, কৃষক ফ্রন্টের রুমন বিশ্বাস, চা শ্রমিক ফেডারেশনের রত্না বসাক, শ্রমিক ফ্রন্টের হারুন মিয়া, আনোয়ার আলী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সনজয় শর্মা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পুঁজিবাদী শোষণ ও ফ্যাসিবাদী দুঃশাসনে জনগণকে আজ এক দুর্বিষহ জীবনের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। বিশ্বব্যাপী যুদ্ধের দোহাই দিয়ে চলছে শ্রমিক ছাটাই, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। অন্যদিকে দেশে চলছে লুটপাটের মহোৎসব। সরকারি পৃষ্ঠপোষকতায় সাম্প্রদায়িক সহিংসতা বাড়ছে, বিপন্ন হচ্ছে মানবতা। সার, জ্বালানি তেল ও নিত্য পণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধি মানুষের জীবনে নাভিশ্বাস উঠেছে।

সমাবেশে বক্তারা আরো বলেন, পৃথিবীর কোন পুঁজিবাদী দেশ বেকারত্ব, দারিদ্র্য পতিতাবৃত্তি, ভিক্ষাবৃত্তি দুর করতে পারেনি। মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও কাজের অধিকার নিশ্চিত করতে পারেনি। একমাত্র রুশ বিপ্লবের পর সমাজতান্ত্রিক সোভিয়েতে ইউনিয়ন প্রমান করেছিল রাষ্ট্রীয় উদ্যোগে বিনামূল্যে জনগণের জন্য এসব মৌলিক মানবিক অধিকার নিশ্চিত করা যায়।

এজন্য বক্তারা পুঁজিবাদী শোষণ-দুর্নীতি বন্ধ করে সমাজতন্ত্রের পথে দেশের ভবিষ্যৎ নির্মাণের জন্য সকলের প্রতি আহবান জানান। পাশাপাশি সার, জালানি তেল, নিত্যপণ্যের দাম কমানো, ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স, চা শ্রমিকদের এরিয়া বিল, শ্রমজীবীদের রেশনিং প্রদানের আহ্বান জানান তারা।

আলোচনা সভার শুরুতে চারণ সাংস্কৃতিক কেন্দ্র গণসংগীত পরিবেশন করে।