দিরাইয়ে সাংবাদিকের ওপর মামলার প্রতিবাদে মানববন্ধন

সুনামগঞ্জের দিরাই উপজেলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, দৈনিক যুগান্তরের দিরাই উপজেলা প্রতিনিধি জিয়াউর রহমান লিটনকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মামলায় জড়ানোর প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকাল ১১টায় দিরাই প্রেসক্লাবের উদ্যোগে থানা পয়েন্টস্থ প্রেসক্লাব কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

দিরাই প্রেসক্লাবের সাবেক সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুরের সভাপতিত্বে ও সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আবু হানিফ চৌধুরীর পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন, দিরাই প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এ কে এম কুদরত পাশা, সাবেক জেলা পরিষদ সদস্য নাজমুল হক, পৌর কাউন্সিলর মিনতি রানী দাস, সাবেক কাউন্সিলর সবুজ মিয়া, দিরাই বাজার মহাজন সমিতির সহ-সভাপতি নুরুল হক, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড দিরাই উপজেলার সভাপতি শাহজাহান মিয়া, সাধারণ সম্পাদক রাহাত মিয়া রাহাত, কবি নজরুল ইসলাম রানা, দিরাই প্রেসক্লাবের যুগ্ম-আহবায়ক সৈয়দুর রহমান তালুকদার, সাংবাদিক প্রশান্ত সাগর দাস, জীবন সুত্রধর, আমীর হোসেন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সাংবাদিক লিটন ওইদিন পেশাগত দায়িত্ব পালন করতে সাংবাদিকদের সাথে মঞ্চের পাশের সাংবাদিক গ্যালারিতে উপস্থিত ছিলেন। কিন্তু উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাজনৈতিক মামলায় সাংবাদিক লিটনকে আসামি করা হয়েছে।

মামলা থেকে সাংবাদিক জিয়াউর রহমান লিটনের নাম প্রত্যাহারের দাবি জানিয়ে সাংবাদিক নেতারা বলেন, এভাবে যদি উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাজনৈতিক মামলায় সাংবাদিকদের হয়রানি করার জন্য আসামি করা হয়, তাহলে স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে পড়বে। আগামীতে আর কোনো সাংবাদিক কোনো দলের সভা-সমাবেশের সংবাদ সংগ্রহের জন্য সেখানে উপস্থিত হবে না।

উল্লেখ্য গত ১৪ নভেম্বর দিরাই উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনার ৬ দিন পর ২০ নভেম্বর আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত সাবেক মেয়র মোশাররফ মিয়ার ভাতিজা যুতিমা মিয়া বাদী হয়ে নবগঠিত উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটনসহ ৭৭ জনকে আসামি করে আদালতে মামলা দায়ের করেন।