দখলমুক্ত হলো জগন্নাথপুরের ফুটপাত, স্বস্তিতে মানুষ

সুনামগঞ্জের জগন্নাথপুর পৌর শহরের জগন্নাথপুর বাজার ও শহর এলাকার ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) থেকে ফুটপাতের ব্যবসায়ীরা দোকান বন্ধ করে মালামাল সরিয়ে নিতে শুরু করেন।

এর আগে সোমবার (২৪ এপ্রিল) সকাল থেকে শহরের ফুটপাত দখলমুক্ত হতে দেখা যায়। দীর্ঘদিন পর ফুটপাত দখলমুক্ত হওয়ায় নাগরিক সমাজের মধ্যে স্বস্তি দেখা গেছে।

ব্যবসায়ী ও এলাকাবাসী সূত্র জানায়, বেশ কিছুদিন ধরে জগন্নাথপুর পৌর শহরের প্রথম সড়ক জগন্নাথপুর বাজারের মাদ্রাসা পয়েন্ট থেকে পৌর পয়েন্ট হয়ে রানীগঞ্জ সড়কের মাছের আড়ৎ পর্যন্ত দুই পাশে ফুটপাত দখল করে শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী দোকান খুলে ব্যবসা করায় তীব্র যানজটের সৃষ্টি হয়। এমনকি পায়ে হেঁটে চলাচল দুরূহ হয়ে পড়ে। নাগরিকদের দাবির প্রেক্ষিতে উপজেলা প্রশাসন, জগন্নাথপুর পৌরসভা ও জগন্নাথপুর বাজার তদারক কমিটির উদ্যাগে সভা করে ফুটপাত দখলমুক্ত করার সিদ্ধান্ত হয়।

একাধিকবার এমন উদ্যোগ ভেস্তে গেলে জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উদ্যাগী হন। সর্বশেষ তিনি নিজে তদারকির মাধ্যমে ফুটপাত দখলমুক্ত করেন।

জগন্নাথপুর পৌর শহরের ইকড়ছই এলাকায় বাসিন্দা সমাজকর্মী এম শামীম আহমেদ বলেন, ফুটপাত দখলমুক্ত হওয়ায় আমরা খুশি। শহরে চলাচলে স্বস্তি এসেছে, বেড়েছে সৌন্দর্য। নাগরিকদের কথা ভেবে ফুটপাতকে দখলমুক্ত রাখতে সচেষ্ট থাকতে হবে।

এতদিন ফুটপাতে বসে ব্যবসা করা পান বিক্রেতা অনিল শব্দকর বলেন, পান সুপারির দোকানের ওপর আমার ৫ সদস্যের পরিবারের ভরণপোষণ নির্ভর করে। আমাদেরকে দ্রুত পুনর্বাসন করা না হলে আমরা কিভাবে চলব ভেবে পাচ্ছি না।

জগন্নাথপুর বাজার তদারক কমিটির সহ-সাধারণ সম্পাদক বিশ্ব বৈদ্য বলেন, ফুটপাতের ব্যবসায়ীদের তালিকা তৈরি করা হয়েছে। তাদের পুনর্বাসন করতে বাজার তদারক কমিটির সাথে সমন্বয় করে কাজ করছি।

জগন্নাথপুর বাজার তদারক কমিটির সাধারণ সম্পাদক জাহির উদ্দিন বলেন, ফুটপাতের ব্যবসায়ীদের নতুন জায়গায় ব্যবসা করার সুযোগ তৈরি করে দিতে চেষ্টা চলছে।

জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, শহরের যানজট নিরসনে ফুটপাত দখলমুক্ত করা অপরিহার্য ছিল। আশা করছি ব্যবসায়ী সমিতির লোকজন তাদের ব্যবসা করার সুযোগ তৈরি করে দেবেন। প্রয়োজনে আমরা উপজেলা প্রশাসন, পৌরসভা ও বাজার ব্যবসায়ী সমিতির লোকজন নিয়ে তাদের ব্যবসা করার সুযোগ তৈরি করে দেবো।