দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের হার, জমে উঠল লড়াই

ভারতের দেওয়া ছোট টার্গেটে খেলতে নেমে মিলার-মার্করামের ব্যাটে ভর করে জয় নিয়ে মাঠ ছেড়েছে দক্ষিণ আফ্রিকা। সেইসাথে আরও বেশি জমে উঠল সেমিতে ওঠার লড়াই।

এর আগে আজ দুপুরে জিম্বাবুয়েকে হারিয়ে পয়েন্ট টেবিলের দুই নম্বরে উঠেছিল বাংলাদেশ। দিনের শেষ ম্যাচে ভারত জিতলে সে জায়গা অক্ষুন্নও থাকতো সাকিবদের। কিন্তু গুরুত্বপূর্ণ এ ম্যাচে রোববার দক্ষিণ আফ্রিকার কাছে ৫ উইকেটে হারল ভারত।

পার্থ স্টেডিয়ামের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে জয়ের নায়ক ডেভিড মিলার। তাকে যোগ্য সঙ্গ দিয়েছে মার্করাম। দুজনের অবিচ্ছিন্ন ৭৬ রানের জুটিতেই ম্যাচ থেকে ছিটকে যায় ভারতীয়রা।

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ফুরফুরে মেজাজেই ছিল ভারত।

নিজেদের দ্বিতীয় ম্যাচে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ নেদারল্যান্ডসকে উড়িয়ে দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে যায় বিরাট কোহলিরা।

রোববার অস্ট্রেলিয়ার পার্থে টস হেরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগে ব্যাটিংয়ে নেমে লুঙ্গি এনগিডির তোপের মুখে পড়ে ৪৯ রানে ৫ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পড়ে যায় ভারত। তবে সূর্যকুমার যাদবের ৪০ বলের ৬৮ রানের ইনিংসে ভর করে ৯ উইকেটে ১৩৩ রানে ইনিংস থামায় রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটি।

টার্গেট তাড়া করতে নেমে ২৪ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপের মুখে ছিল দক্ষিণ আফ্রিকা।

চতুর্থ উইকেটে এইডেন মার্কওরামকে সঙ্গে নিয়ে ৬০ বলে ৭৬ রানের জুটি গড়ে দলকে চাপ মুক্ত করার পাশাপাশি জয়ের দুয়ারে নিয়ে যান ডেভিড মিলার। ৪১ বলে ৫২ রান করে মার্করাম যখন প্যাভিলিয়নে ফেরেন তখন জয় ছিল প্রোটিয়াদের জন্য সময়ের ব্যাপার মাত্র।

এরপর ওয়েন পার্নেলকে সঙ্গে নিয়ে ২ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় নিশ্চিত করেন মিলার কিলার। দলের জয়ে ৪৬ বলে চার বাউন্ডারি আর ৩ ছক্কায় ৫৯ রান করেন ডেভিড মিলার।

এই জয়ে গ্রুপ ‘বি’তে সেমিফাইনালে যাওয়ার লড়াইটা আরও জমিয়ে তুলল দক্ষিণ আফ্রিকা। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেল বাভুমার দল। চার পয়েন্ট করে আছে বাংলাদেশ ও ভারতের।