তেলবাহী জাহাজে বিস্ফোরণে ৪ জন দগ্ধ, ৭ জন নিখোঁজ

ঝালকাঠির সুগন্ধা নদীতে জ্বালানি তেলবাহী একটি জাহাজে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে চারজন আহত হয়েছে। ঘটোনার পর থেকে নিখোঁজ রয়েছেন আরও সাতজন।

শনিবার (০১ জুলাই) দুপুর পৌনে ২টার দিকে নন্দিনি-২ নামক একটি জাহাজে ওই দুর্ঘটনাটি ঘটে। জাহাজটিতে ১১ লাখ লিটার ডিজেল ও পেট্রোল আছে।

এদিকে খবর পেয়ে প্রথমে ঝালকাঠি ফায়ার সার্ভিস আগুন নেভানোর কাজে যোগ দেয়। পরে বরিশাল থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে আসে।

তিন দিন আগে চট্টগ্রাম থেকে ডিজেল ও পেট্রোল নিয়ে ঝালকাঠির পদ্মা তেলের ডিপোতে আসে জাহাজটি। কিন্তু কোরবানির ছুটি থাকায় খালাস করা হয়নি।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, কাছে গিয়ে জাহাজের আগুন নেভানো যাচ্ছিল না। কারণ, যেকোনো সময় এটি বিস্ফোরিত হয়ে আগুন ছড়িয়ে পানিতে তেল মিশে যেতে পারে। তাই দূর থেকে আগুন নেভানোর চেষ্টা করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, জাহাজের পেছনের দিকে বিস্ফোরণ হয়েছে। এতে কর্মচারীদের থাকার কেবিন ও চালকের কক্ষ চুরমার হয়ে গেছে।

ঝালকাঠির সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মহিতুল ইসলাম বলেন, ‘আগুন নিয়ন্ত্রণে। সাতজন নিখোঁজ। আহতদের বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।’

এ বিষয়ে ঝালকাঠি পদ্মা ডিপোর ডিএস হোসেন আহম্মেদ বলেন, ‘জাহাজের ভেতরের পানি অপসারণের জন্য ফায়ার সার্ভিসকে বলা হয়েছে। যাতে জাহাজটি ডুবে না যায়।’

ঝালকাঠি ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার শফিকুল ইসলাম জানান, ‘ক্ষয়ক্ষতি খতিয়ে দেখা হচ্ছে। আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে। ঘটনার সূত্রপাত জানতে কাজ চলছে।’