তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত

ফাইল ছবি।

পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। খবর প্রথম আলোর।

গতকাল মঙ্গলবার (৭ মে) দিবাগত রাত সাড়ে ১২টার পর তেঁতুলিয়া উপজেলার খয়খাটপাড়া সীমান্ত এলাকার ৪৪৬ নম্বর মেইন পিলারের ১৪ (আর) এলাকায় বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার পর ভারতের ফকিরপাড়া বিএসএফ ক্যাম্পের সদস্যরা নিহত দুজনের লাশ নিয়ে যায়।

নিহত দুজন হলেন তেঁতুলিয়া উপজেলার মাগুড়া এলাকার আবদুল জলিল (২৪) ও একই উপজেলার তিরনইহাট ইউনিয়নের ব্রহ্মতল এলাকার ইয়াসীন আলী (২৩)।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পঞ্চগড় ১৮ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল যুবায়েদ হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘বিএসএফের গুলিতে দুজন নিহত হয়েছেন। তাঁদের লাশ বিএসএফ নিয়ে গেছে। নিহত ব্যক্তিদের পরিবারের সঙ্গে কথা বলে পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়েছি। এ ঘটনায় বিজিবি-বিএসএফের কোম্পানি কমান্ডার কার্যালয়ে পতাকা বৈঠক হয়েছে। এ ছাড়া ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে। সেখানে এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে লাশ দুটি ফেরত চাওয়া হবে।’

বিজিবি ও স্থানীয় লোকজন জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল রাতে কয়েকজন যুবক সীমান্ত পার হওয়ার চেষ্টা করলে বিএসএফের সদস্যরা গুলি করেন। পরে আজ বুধবার ভোরে বিএসএফের ১৭৬ ব্যাটালিয়নের ফকিরপাড়া ক্যাম্পের সদস্যরা তাঁদের লাশ নিয়ে যান। ঘটনার সময় তাঁদের সঙ্গে থাকা অন্যরা পালিয়ে এসে বিষয়টি নিহত ব্যক্তিদের পরিবারকে জানান। পরে তাঁরা জনপ্রতিনিধিদের ও বিজিবিকে বিষয়টি জানান।

তীরনইহাট ইউনিয়ন পরিষদের (ইউপি) ৬ নম্বর ওয়ার্ডের সদস্য মো. মানিকুজ্জামান বলেন, ‘আমরা বিজিবির সঙ্গে নিহত দুজনের পরিবারের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়েছি। তাঁদের সঙ্গে গিয়ে যাঁরা পালিয়ে এসেছেন, তাঁরাই নিহত ব্যক্তিদের পরিবারকে জানিয়েছেন। লাশ দুটি বিএসএফ গাড়িতে তুলে নিয়ে গেছে বলে শুনেছি।’