তুর্কমেনিস্তান ম্যাচে যাকে নিয়ে ‘ভয়’ বাংলাদেশের

তুর্কমেনিস্তানের বিপক্ষে নিজেদের রক্ষণদুর্গ অটুট রাখতে চাইছে বাংলাদেশ। প্রতিপক্ষের ফরোয়ার্ডদের আটকে রাখতে পারলে পয়েন্ট নিশ্চিত। আর দ্রুত প্রতিআক্রমণে গিয়ে লক্ষ্যভেদ করার আপ্রাণ চেষ্টা তো থাকবেই। তবে এশিয়ান কাপের বাছাই পর্বের এই ম্যাচে লাল-সবুজ দলের রক্ষণভাগের আলাদা দৃষ্টি রাখতে হবে প্রতিপক্ষের অধিনায়ক ৭ নম্বর জার্সিধারী আরসলানমিরাত আমানভের ওপর।

আজ (শনিবার) বাংলাদেশ সময় বিকালে তুুর্কমেনিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। প্রতিপক্ষ দলের প্রাণভোমরা বলতে গেলে ৩২ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার। এই দলটির সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়ও তিনি। বেশি ম্যাচ খেলার পাশাপাশি গোলও করেছেন! ৫১ ম্যাচে তার গোল সংখ্যা ১৩। এই দলটির প্রায় সবাই নিজেদের দেশে লিগে খেললেও আমানভ খেলছেন মালয়েশিয়ার পাহাং এফসিতে। যদিও সেখানে এখনও তার অভিষেক হয়নি।

এশিয়ান কাপে মালয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমে গোল পাওয়া হয়নি তার। খেলার একপর্যায়ে মাঠের বাইরেও চলে যেতে হয়েছিল আমানভকে।

তুর্কমেনিস্তান দলে আরও একজন আছেন। যার কথা না বললেই নয়। আলতিমিরাত আন্নাদারদিয়ে। ২৯ বছর বয়সী স্ট্রাইকার ২২ ম্যাচে করেছেন ৭ গোল। ২০১৫ সাল থেকে জাতীয় দলে খেলছেন। আশখাবাদের আলতাইন আসির দলে খেলে থাকেন। ভালো ফর্মেও আছেন। মালয়েশিয়ার বিপক্ষে একমাত্র গোলটি আন্নাদারদিয়ের লক্ষ্যভেদে এসেছে।

দলটির ডিফেন্ডাররাও গোল করতে সিদ্ধহস্ত। প্রত্যেকেরই গোল করার অভিজ্ঞতা রয়েছে। যদিও সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারেন অধিনায়ক আমানভ।

বাংলাদেশের জন্য সুখবর হলো, তুর্কমেনিস্তানের ডিফেন্ডার আবদি মাসিমভ এই ম্যাচে খেলতে পারছেন না। মালয়েশিয়ার বিপক্ষে লাল কার্ড দেখে ছিটকে গেছে ২৬ বছর বয়সী ফুটবলার।

তবে যাই হোক না কেন মাঠে খেলতে হবে বাংলাদেশকে। রক্ষণ সামলে যদি দ্রুত আক্রমণে গিয়ে পয়েন্ট নেওয়া যায়, তাহলে তা হবে বড় অর্জন।