তুরস্কে ভোট দিলেন বিশ্বের সবচেয়ে লম্বা মানুষ

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। রবিবার (১২ মে) বাংলাদেশ সময় রাত আটটায় শেষ হয় ভোট।

নির্বাচনে ভোট দিয়েছেন পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ সুলতান কোসেন। তার উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। মারদিন জেলার ডেরিকের একটি ভোটকেন্দ্রে তিনি ভোট দেন। খবর আল জাজিরার।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম সুপারহেইবার কোসেনের ভোট দেয়ার একটি ছবি টুইটারে পোস্ট করে। ছবির ক্যাপশনে লেখা হয়, বিশ্বের সবচেয়ে লম্বা মানুষের খেতাব নিয়ে ভোট দিয়েছেন সুলতান কোসেন। ভোটকেন্দ্রের গোপন কক্ষের পর্দার উচ্চতা তার জন্য যথেষ্ট ছিল না।

ভোট দিয়ে সুলতান কোসেন বলেন, ‘আমি আমাদের দেশের জন্য মঙ্গল কামনা করছি। ইনশাআল্লাহ, ভালো কিছুই হবে।’

আধুনিক তুরস্কের ১০০ বছরের ইতিহাসে এটি অন্যতম তাৎপর্যপূর্ণ নির্বাচন। দেশটিতে ২০ বছর ধরে ক্ষমতায় আছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রেসিডেন্ট এরদোয়ান আর ক্ষমতায় থাকতে পারবেন কি-না, তা এ নির্বাচনে নির্ধারিত হবে। নির্বাচনে প্রত্যেক ভোটার দুটি করে ভোট দিচ্ছেন–একটি প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এবং আরেকটি পার্লামেন্টের সদস্য নির্বাচনের জন্য।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) চেয়ারম্যান কামাল কিলিচদারোগলু।

এএইচএম/০২