তিনদিনের সফরে ঢাকা আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলনে যোগ দিতে তিনদিনের সফরে ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। ২৪ নভেম্বর বিকেলে ঢাকায় আসবেন তিনি।

বাংলাদেশে এটিই রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর হতে যাচ্ছে। সফরের শুরুর দিনেই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বিশ্বের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্রটির পররাষ্ট্রমন্ত্রী এই সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

আইওআরএ-এর সদস্য রাষ্ট্র ও ডায়ালগ অংশীদারদের ঢাকায় আমন্ত্রণ জানানো হয়েছে। অনেকেই আমন্ত্রণ পেয়ে সম্মেলনে যোগ দেয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও ঢাকা সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি এই সম্মেলনে যোগ দেবেন।

আইওআরএ-এর বর্তমান সভাপতি বাংলাদেশ। আগামী ২২ ও ২৩ নভেম্বর সংগঠনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের কমিটি সিএসওর বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। আর ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে এর সদস্য রাষ্ট্রগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠক। সদস্য রাষ্ট্রগুলো ছাড়াও এ বৈঠকে যোগ দেবে আইওআরএ-এর ডায়ালগ অংশীদাররা।

১৯৯৭ সালে গঠিত হওয়া আইওআরএ-এর সদস্য রাষ্ট্রের সংখ্যা ২৩। আর এর ডায়ালগ অংশীদার হিসেবে রয়েছে ১০টি দেশ। ২০২১ সালের ১৭ নভেম্বর দুই বছরের জন্য সংগঠনের সভাপতি হয় বাংলাদেশ।

মোমেন-ল্যাভরভ বৈঠকে দুই দেশের পারস্পরিক সহযোগিতা এগিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হবে। সের্গেই ল্যাভরভের এ সফরে দুই দেশের মধ্যে নতুন কোনো চুক্তি হবে না। তবে এখন পর্যন্ত দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছে এবং চূড়ান্ত পর্যায়ে রয়েছে এমন বিষয়গুলো বৈঠকে আলোচনা হবে।