তাহিরপুরে বর্ডার হাটে বিক্রেতা বাছাইয়ে ‘অনিয়ম’

সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তে শিগগিরই বর্ডার হাট চালু হতে যাচ্ছে। এজন্য সব ধরনের প্রস্তুতিও নেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।

তাহিরপুরের সায়েদাবাদ ও ভারতের নালিকাটা (সাউথ ওয়েস্ট হিলস, মেঘালয়) এলাকার জিরো পয়েন্টে এই বর্ডার হাট চালু হবে। যেখানে উভয় দেশের নিকটবর্তী এলাকার ভারতীয় ও বাংলাদেশী নাগরিকরা বিভিন্ন পন্য কেনাবেচা করতে পারবেন।

এদিকে বর্ডার হাটের জন্য জেলা প্রশাসন চূড়ান্তকৃত বাংলাদেশী স্থানীয় বিক্রেতা বাছাই করে তালিকা প্রকাশ করেছে। তবে এই বিক্রেতা বাছাই নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে।

নীতিমালা বলছে, সীমান্ত হাটে ৫ কিলোমিটার এলাকার বাসিন্দারা বেচাকেনায় অংশ নিতে পারবেন। কিন্তু ২৩ মে প্রকাশিত বিক্রেতার তালিকায় ৫ কিলোমিটার এলাকার বাইরের বাসিন্দা রয়েছে বলে লিখিত অভিযোগ করেছেন বাদাঘাট ইউনিয়নের লাউড়েরগড় এলাকার এক বাসিন্দা।

অভিযোগকারী বলেন, বর্ডার হাটের জন্য বাংলাদেশি বিক্রেতার স্থানীয় বাসিন্দার যে তালিকা প্রকাশ হয়েছে তাতে দেখা গেছে, ৫ কিলোমিটার এলাকার বাইরের লোকজন স্থান পেয়েছে। যা বর্ডার হাট নীতিমালা বহির্ভূত।

এ প্রসঙ্গে সায়েদাবাদ-নালিকাটা বর্ডার হাট কমিটির সদস্য ও বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন বলেন, এ ধরনের অভিযোগ পেয়েছি। বিষয়টি যাচাই-বাছাই হচ্ছে। এমন কিছু পেলে বর্ডার হাট কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সায়েদাবাদ-নালিকাটা বর্ডার হাট কমিটির সভাপতি ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ার-উল-হালিম বলেন, ৫ কিলোমিটার এলাকার বাইরের বাসিন্দা প্রকাশিত তালিকায় রয়েছে এমন কয়েকটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে এর সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।