তালেবান সরকারের পেজ বন্ধ করলো ফেসবুক

গত আগস্টে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর ফেসবুক এবার দেশটির দুটি রাষ্ট্রমালিকানাধীন গণমাধ্যমের অ্যাকাউন্ট সামাজিক যোগাযোগমাধ্যমটি থেকে সরিয়ে দিয়েছে।

নিউজ এইটিনের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে যুক্তরাষ্ট্র। তাই যুক্তরাষ্ট্রের আইন মেনেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

ন্যাশনাল রেডিও টেলিভিশন আফগানিস্তান (আরটিএ) ও বাখতার সংবাদ সংস্থা বলছে, উভয় প্রতিষ্ঠানকেই ফেসবুক থেকে ব্লক করা হয়েছে।

যদিও ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা এখন পর্যন্ত কোনো নিষিদ্ধ গণমাধ্যমের তালিকা প্রকাশ করেনি।

তবে মেটার মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের আইনে তালেবান নিষিদ্ধ সংগঠন। তাই আমরা তালেবান নিয়ন্ত্রিত যেকোনো অ্যাকাউন্ট সরিয়ে ফেলি। তাদের প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্ব আমাদের প্রতিষ্ঠানগুলোতে নিষিদ্ধ।’

তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ফেসবুকের এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, এই ঘটনার ফলে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটির ‘অধৈর্য ও অসহিষ্ণুতা’ প্রকাশ পায়। অথচ ‘মত প্রকাশের স্বাধীনতা’ অন্যান্য জাতিকে প্রতারিত করার জন্য যুক্তরাষ্ট্র ব্যবহার করে।

আরটিএ ও বাখতারের পক্ষ থেকে ফেসবুকের প্রতি ব্লক তুলে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

এর আগে ক্ষমতায় আসার পর থেকে তালেবান নেতাদের টুইটার ও ফেসবুকে খুবই সক্রিয় দেখা যাচ্ছে। যদিও সামাজিক যোগাযোগমাধ্যমের উভয় প্ল্যাটফর্ম থেকেই তালেবানকে সমর্থন করায় অনেক অ্যাকাউন্ট এরই মধ্যে বন্ধ করে দেয়া হয়েছে।