তামিমের ফিফটিতে কুমিল্লাকে হারিয়ে প্লে-অফে বরিশাল

তামিম ইকবালের ফিফটিতে খুলনাকে টপকে বিপিএলে প্লে-অফ নিশ্চিত করেছে বরিশাল। টুর্ণামেন্টের দশম আসরে নিজেদের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে হারিয়েছে তামিম বাহিনী। বরিশালের এই জয়ে চলতি আসর থেকে বিদায় নিশ্চিত হয়েছে খুলনা টাইগার্সের।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ৮ উইকেটে ১৪০ রান তোলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। জবাবে ১৯.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪১ রান তুলে নেয় বরিশাল।

১৪১ রান তাড়া করতে নেমে অবশ্য প্রথমেই হোঁচট খায় তামিম ইকবালের দল। ইনিংসের দ্বিতীয় ওভারেই ৭ বলে ১রান করে ফিরে যান পাকিস্তানি ব্যাটার আহমেদ শেহজাদ। তবে তিনে নামা কাইল মেয়ার্সকে সঙ্গে নিয়ে ৬৪ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামলে দলকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যান তামিম ইকবাল। ২৫ বলে ২৫ রান করে ক্যারিবীয় অলরাউন্ডার মেয়ার্স বিদায় নিলে তামিমের সঙ্গী হন মুশফিকুর রহিম। মুশফিককে নিয়ে ৪০ রানের আরও একটি জুটি উপহার দেন তামিম।

দুর্দান্ত ব্যাটিংয়ে ফিফটি তুলে নেন বরিশাল অধিনায়ক। ফিফটি পূরণ করার পথে ৬টি চার ও ২টি ছক্কা মারেন ড্যাশিং ওপেনার। ২৪ বলে ১৭ রান করে বিদায় নেন মুশফিক। দলীয় ১২২ রানে তামিমকে ফেরান আন্দ্রে রাসেল। ৬৬ রান করে তামিম ফিরলে বেশ চাপে পড়ে যায় বরিশাল। কিন্তু উইকেটে এসে প্রথম বলে ছক্কা হাঁকান সৌম্য সরকার। এক ছক্কায় দলকে জয়ের পথে ফিরিয়ে আনেন বাঁহাতি ব্যাটার। শেষ পর্যন্ত ২ বল হাতে রেখে জয় তুলে নেয় বরিশাল। সেই সঙ্গে নিশ্চিত হয় প্লে-অফ।

এর আগে টস হেরে ব্যাটিং নেমে ধীরগতির শুরু পায় কুমিল্লা। টি-টোয়েন্টি ভুলে ওয়ানডে খেলেন বর্তমান চ্যাম্পিয়নরা। দুই ওপেনার সুনীল নারিন ১৮ বলে ১৬ এবং লিটন দাস ১২ বলে ১২ রান করেন। চতুর্থ উইকেটে ৩৬ রানের জুটিতে লড়াকু সংগ্রহের আভাসও দেয় কুমিল্লা। কিন্তু রানের গতিকে একই থাকে। মঈন ও হৃদয় দুজনে ২৪ ও ২৫ রানে সাজঘরে ফেরেন। শেষ দিকে ব্যাটিংয়ে ঝড় তোলেন জাকের আলি। মাত্র ১৬ বলে ২চার ও ৪ ছক্কায় ৩৮ রানের বিধ্বংসী খেলেন এই ডানহাতি ব্যাটার।