তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ানোয় ছুটি পেলেন কর্মীরা

তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ায় ইরাকের বহু অংশের রাষ্ট্রীয় কর্মীদের সাপ্তাহিক ছুটি বা ডে-অফ দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। বৃহস্পতিবার দেশটির বেশ কয়েকটি শহর বিশ্বের সবচেয়ে উষ্ণ স্থানের তালিকায় জায়গা করে নেয়।

কুর্দিস্তান২৪ এর প্রতিবেদনে বলা হয়েছে, তীব্র গরমের কারণে অন্তত দশটি প্রদেশের রাষ্ট্রীয় কর্মীদের ছুটি দেওয়া হয়। মধ্য জুলাই থেকে ইরাকে তীব্র তাপপ্রবাহ চলছে। আর তা এখনও অব্যাহত থাকার পূর্বাভাস রয়েছে।

পৃথিবীর উষ্ণতম স্থান ইরাকে পুড়ে যাওয়া গরম অস্বাভাবিক কিছু নয়। তবে বাসিন্দারা বলছেন পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

দক্ষিণাঞ্চলীয় বন্দর বসরায় তাপমাত্রা বিশেষভাবে বেড়ে গেছে। ফলে সেখানে রাষ্ট্রীয় কর্মীদের চার দিনের ছুটি শুরু হয়েছে। বহু অফিস বন্ধ থাকলেও অনেকেই বলছেন নিয়মিত লোডশেডিংয়ের কারণে প্রায়ই এয়ার কন্ডিশনার বন্ধ থাকায় দুর্ভোগে পড়ছেন তারা।

এই বছর ইরাকে ধূলিঝড়ও বেড়েছে। এতে বহু সেবা বন্ধ হয়ে পড়ছে। দেশটিতে তাপপ্রবাহ বেশি ঘন, তীব্র ও দীর্ঘস্থায়ী হয়ে উঠছে। এর কারণ হিসেবে জলবায়ু পরিবর্তনকে দায়ী করা হচ্ছে।

শিল্পযুগ শুরুর পরের থেকে পৃথিবীর তাপমাত্রা ইতোমধ্যে ১.১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আর কার্বন নিঃসরণ কমাতে সরকারগুলো উদ্যোগ না নিলে এই বৃদ্ধি অব্যাহত থাকবে। জাতিসংঘ বলছে, জলবায়ু পরিবর্তনে মধ্যপ্রাচ্যে ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ইরাক।

সূত্র: বিবিসি