তথ্য সংশোধন : সীতাকুণ্ডে নিহত ৪৯ নয়, ৪১

সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতের তথ্য সংশোধন করেছে জেলা প্রশাসন ও স্বাস্থ্য কর্তৃপক্ষ। হালনাগাদ করা তথ্য অনুযায়ী, এ ঘটনায় নিহতের সংখ্যা ৪১ জন। আগে তা ৪৯ জনের কথা জানানো হয়েছিল।

সোমবার (৬ জুন) দুপুরে চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক বলেন, বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের সংখ্যা নিয়ে যে তথ্য দেওয়া হয়েছিল তা সঠিক ছিল না। কিছু মরদেহ চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মর্গে নেওয়া হয়েছিল। সেখানে একবার গণনা করা হয়। আবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেও সেগুলো গণনা করা হয়। তাতে সংখ্যা বেড়ে ৪৯ হয়ে গিয়েছিল।

মমিনুর রহমান বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয় সব মরদেহ। সেখানে শুরু থেকে এখন পর্যন্ত ৪১ জনের মরদেহ পাওয়া গেছে। তাই মৃতের প্রকৃত সংখ্যা ৪১। এরপর আর কোনো মৃতদেহ উদ্ধার হলে তা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রাখা হবে।

তিনি বলেন, সব মরদেহ এখন হাসপাতালের মর্গে আনা হবে। সেখানে ময়নাতদন্ত হবে। শনাক্ত না হলে ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। শনাক্তের পর এখান থেকেই স্বজনদের হাতে হস্তান্তর করা হবে।

গত শনিবার (৪ জুন) দিবাগত গভীর রাতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। এ ঘটনায় সর্বশেষ তথ্যানুযায়ী এখন পর্যন্ত ৪১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন দুই শতাধিক মানুষ।

নিহতদের মধ্যে ২২ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকীদের পরিচয় শনাক্তের জন্য ডিএনএ নমুনা সংগ্রহ করা হচ্ছে।