তথ্য নিতে লাগবে মন্ত্রীর কাছের লোকদের গ্রিন সিগন্যাল!

উন্নয়নের তথ্য নিতে হলে ‘মন্ত্রীর কাছের লোকদের গ্রিন সিগন্যাল লাগবে’ বলে জানিয়েছেন জগন্নাথপুর ও শান্তিগঞ্জ উপজেলার দায়িত্বে থাকা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহাদাৎ হোসেন ভূঁইয়া।

সোমবার (৫ জুন) বিকালে মোবাইল ফোনে গত দশ বছরে দুই উপজেলার উন্নয়ন তথ্যর জন্য তথ্য অধিকার আইনের আবেদন জমা দেওয়ার জন্য বললে ওই কর্মকর্তা এ কথা বলেন। এ সংক্রান্ত একটি অভিও রেকর্ড সিলেট ভয়েসের নিকট সংক্ষরিত রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, এই কর্মকর্তা ১২-বছর পরিকল্পনা মন্ত্রীর নির্বাচনী এলাকা শান্তিগঞ্জ ও জগন্নাথপুর উপেজলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দায়িত্বে রয়েছেন। বর্তমানে তিনি জগন্নাথপুর উপেজলার মূল দায়িত্বে রয়েছেন, একইসাথে তিনি শান্তিগঞ্জে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি শান্তিগঞ্জ উপজেলার মূল দায়িত্বে এবং জগন্নাথপুরে অতিরিক্ত দায়িত্বে ছিলেন।

এই ১২ বছরে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহাদাৎ হোসেন ভূঁইয়ার বদলি আদেশ হলেও তা বাতিল করে বর্তমান কর্মস্থলেই আছেন। এই কর্মকর্তার দায়িত্বকালেই সুনামগঞ্জের পূর্ব বীরগাঁও ইউনিয়নের একটি ব্রিজে বাঁশ ব্যবহার করার অভিযোগ উঠেছিল।

সুনামগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, ‘তথ্য অধিকার আইনে তথ্য চাইলে অবশ্যই তথ্য পাবেন। তথ্য নিতে হলে মন্ত্রীর কাছের লোকদের গ্রিন সিগন্যাল লাগবে; এ রকম বলা উচিত হয়নি।’

উন্নয়নের তথ্য নিতে হলে মন্ত্রীর কাছের লোকদের গ্রিন সিগন্যাল লাগবে; পিআইও শাহাদাৎ হোসেন কর্তৃক এ কথা বলার পর বিষয়টি জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার মো. সাজেদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে চাননি।

তবে এ রকম বলা উচিত হয়নি বলে জানান, শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার উজ জামান।