ঢাকায় ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে নতুন মুক্তিযুদ্ধ গ্যালারি উদ্বোধন

ঢাকায় ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রে নতুন মুক্তিযুদ্ধ গ্যালারির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৩০ মে) ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান একসঙ্গে নতুন এই মুক্তিযুদ্ধ গ্যালারি উদ্বোধন করেন।

গ্যালারিটি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীরত্বপূর্ণ গল্প, ছবি ও নথি প্রদর্শন করার মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে স্থায়ী বন্ধুত্বের সাক্ষ্য বহন করবে। এটি দর্শণার্থীদেরকে এই দুই দেশের ইতিহাসের অভ্যন্তরে একটি অনুপ্রেরণামূলক ভ্রমণের সুযোগ করে দেবে এবং বাংলাদেশের জনগণের বীরত্ব, প্রাণোচ্ছলতা ও অদম্য চেতনার প্রতীক হিসেবে কাজ করবে।

নতুন গ্যালারির উদ্বোধনকালে হাই কমিশনার প্রণয় ভার্মা, বাংলাদেশ ও ভারত উভয়ের জন্যই ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক তাৎপর্যের ওপর জোর দেন এবং বন্ধুত্ব ও সংহতির অটুট চেতনার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, গ্যালারিটি ১৯৭১ সালের চেতনাকে রক্ষা ও উদযাপন করতে ভারত ও বাংলাদেশের যৌথ অঙ্গীকারকে তুলে ধরবে যা দুই দেশের সম্পর্ককে দিকনির্দেশনা প্রদান অব্যাহত রেখেছে।

হাই কমিশনার ভার্মা আশা প্রকাশ করেন, গ্যালারিটি ভারত-বাংলাদেশ বন্ধুত্বের একটি স্মৃতিস্তম্ভ হিসেবে কাজ করবে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মসমূহ দেখতে আসবে এবং অনুপ্রেরণা হয়ে থাকবে।

এসময় বাংলাদেশের সাংস্কৃতিক ও একাডেমিক ক্ষেত্রের প্রতিনিধিসহ বেশ কয়েকজন বীর মুক্তিযোদ্ধা, ইতিহাসবিদ ও বিশিষ্ট অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে সংশ্লিষ্টরা জানান, গ্যালারিটির সূক্ষ্মভাবে কিউরেট করা। যেখানের বিপুল সংখ্যক প্রদর্শনীসামগ্রীসমূহ বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াইকারীদের সাহসিকতা, সংকল্প ও আত্মত্যাগকে তুলে ধরবে। এটি নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে যুদ্ধ করা সকল বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি জীবন উৎসর্গকারী অজ্ঞাতনামা লাখো মানুষের স্মৃতিকে সম্মান জানায়।