ঢাকায় অফিস চালু করলো ভিসা

ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা দক্ষিণ এশিয়ায় এর কৌশলগত সম্প্রসারণের অংশ হিসেবে সম্প্রতি ঢাকায় নিজেদের নতুন অফিস চালু করেছে। এ পদক্ষেপের মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল পেমেন্ট ল্যান্ডস্কেপের ডিজিটাল রূপান্তর এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি ও আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে নিজেদের দৃঢ় প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করলো ভিসা।

মঙ্গলবার (৮ আগস্ট) এক অনাড়ম্বর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করে বিশ্বের অন্যতম ডিজিটাল পেমেন্টের প্রতিষ্ঠানটির ঢাকা অফিস।

এব্যাপারে ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু বলেন, আমাদের উদ্ভাবনী পণ্য এবং সমাধানের মাধ্যমে ৩৫ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমের অংশ হতে পেরে আমরা গর্বিত। আমাদের ক্রমবর্ধমান ব্যবসায়িক চাহিদার সাথে সামঞ্জস্য রেখে, নতুন ও বড় অফিসে আমাদের এ সম্প্রসারণ দেশের মেধাবী জনগোষ্ঠীর ওপর নিবেদিতভাবে বিনিয়োগ এবং বাংলাদেশের প্রতি আমাদের অঙ্গীকারেরই প্রতিফলন। ডিজিটাইজেশনের ধারা অব্যাহত রাখতে ও স্থানীয় কমিউনিটির সেবায় আমরা ধারাবাহিকভাবে গ্রাহক ও সরকারি প্রতিষ্ঠানগুলোর সাথে অংশীদারিত্ব করে যাচ্ছি।

তিনি আরও বলেন, প্রযুক্তি ব্যবহারে উৎসাহী জনসংখ্যা নিয়ে বাংলাদেশের মতো প্রবৃদ্ধিশীল অর্থনীতিতে আমাদের উপস্থিতি আরও জোরালো করতে পেরে আমরা আনন্দিত। ঢাকায় আমাদের নতুন অফিস শুধুমাত্র এই অঞ্চলে গ্রাহক ও অংশীদারদের প্রতি আমাদের দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতিরই বহিঃপ্রকাশ না; পাশাপাশি বাংলাদেশে সুরক্ষিত, নির্ভরযোগ্য এবং স্বাচ্ছন্দ্যদায়ক ডিজিটাল পেমেন্টের ব্যবহার উৎসাহিত করতে আমাদের দায়িত্ব ও নিষ্ঠারও প্রতিফলন।

তিনি আরও বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে ভিসা ডিজিটাল পেমেন্টের ব্যবহার ত্বরান্বিত করতে এবং এ খাতের বিকাশে প্রতিশ্রুতিবদ্ধ। ক্ষুদ্র উদ্যোগগুলোকে ডিজিটাইজ করা, ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি ও তাদের প্রশিক্ষণদান এবং ফিনটেক ও অন্যান্য খাতের প্রবৃদ্ধির সুযোগ করে দেয়ার মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট সুবিধার ব্যবহার বিকাশে শুরু থেকেই কাজ করে যাচ্ছে ভিসা। প্রতিষ্ঠানটির নতুন অফিসের উদ্বোধন ডিজিটাল রূপান্তর এবং নগদ অর্থবিহীন সমাজের দিকে বাংলাদেশের যাত্রাকে ত্বরান্বিত করতে ভিসার প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করবে বলে মত সংশ্লিষ্টদের।

ঢাকায় নতুন অফিসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিএসডি’র পরিচালক মো. শারাফত উল্লাহ খান, পিএসডি’র অতিরিক্ত পরিচালক জুলিয়া চৌধুরী এবং ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু।