ডিসেম্বর থেকে নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলবে গুগল

‘শীঘ্রই আপনার জিমেইল অ্যাকাউন্ট মুছে যেতে পারে’, ব্যবহারকারীদের এমন সতর্কবার্তাই দিচ্ছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। কোম্পানি বলছে, এই সতর্কবার্তা পাওয়া ব্যবহারকারীরা নিষ্ক্রিয় অ্যাকাউন্ট সুরক্ষিত করার যথেষ্ট সময় পাবেন।

এই অ্যাকাউন্ট মোছার কার্যক্রম শুরু হবে ডিসেম্বর থেকে। আর এটি কেবল নিষ্ক্রিয় অ্যাকাউন্টের বেলাতেই প্রযোজ্য। গুগলের দাবি, তারা এখন পর্যন্ত নিরাপদ উপায়ে এই কাজ করছে। আর এমনটি করার কারণ হিসেবে তারা বলছে, পুরোনো অ্যাকাউন্টে সম্ভাব্য নিরাপত্তাজনিত ঝুঁকি থাকার বিষয়টি।

গুগলের বিবেচনায়, কোনো অ্যাকাউন্ট তখনই নিষ্ক্রিয় হয়ে যায়, যদি কেউ এতে দুই বছরের মধ্যে লগইন না করে। আর কেবল জিমেইল ইনবক্স নয়, বরং একই লগইন ব্যবহার করে ইউটিউব দেখা বা গুগল সার্চ চালানো বা প্লে স্টোর থেকে বিভিন্ন অ্যাপ ডাউনলোডের মতো বিষয়গুলোও এতে অন্তর্ভুক্ত।

গুগল আরও বলেছে, যেসব অ্যাকাউন্টে ‘গিফট কার্ড’ আকারে অর্থ উপার্জিত হয়, সেগুলো বন্ধ হবে না।

মে মাসে গুগল সতর্ক করেছিল তারা শীঘ্রই অ্যাকাউন্ট মুছতে শুরু করবে। কোম্পানি আরও যোগ করে, এমনটি করার সম্ভাব্য কারণ সেইসব অ্যাকাউন্ট কেউ হাতিয়ে নিতে বা বিভিন্ন অনলাইন অপরাধে ব্যবহার করতে পারে।

“এমনটি করার কারণ ভুলে যাওয়া বা অব্যবহৃত অ্যাকাউন্টগুলো প্রায়শই পুরোনো বা পুনরায় ব্যবহার করা পাসওয়ার্ডের ওপর নির্ভর করে। আর এগুলোতে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা না থাকায় ব্যবহারকারীও এর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে খুব একটা ঘাঁটাঘাঁটি করেন না।” –বলেন গুগলের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট রুথ ক্রিচেলি।

“আমাদের অভ্যন্তরীণ বিশ্লেষণে দেখা গেছে, সক্রিয় অ্যাকাউন্টের তুলনায় এইসব ফেলে দেওয়া অ্যাকাউন্টে দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকার সম্ভাবনা মাত্র দশ ভাগের এক ভাগ।”

কোম্পানি সতর্ক করেছে, আক্রমণকারীরা এইসব অ্যাকাউন্ট ব্যবহার করে জাল ইমেইল বার্তা পাঠানোর পাশাপাশি মানুষের পরিচয়ও চুরি করতে পারে।

সংবাদ সাইট ব্লিপিং কম্পিউটার বলছে, গুগল এখন সেইসব ব্যবহারকারীকে সতর্কবার্তা পাঠাচ্ছে, যাদের অ্যাকাউন্ট শীঘ্রই হারিয়ে যাওয়ার ঝুঁকিতে আছে।

ওই বার্তায় ব্যবহারকারীকে বলা হয়, কোম্পানি এমন করছে ‘আপনার ব্যক্তিগত তথ্যের সুরক্ষার জন্য ও আমাদের সেবা ব্যবহার না করলেও কেউ আপনার অ্যাকাউন্টে যেন অনুমতি ছাড়া প্রবেশ না করতে পারে, তা নিশ্চিত করতে’।

তবে, এই বার্তা কেবল প্রশ্নের মুখে পড়া সত্যিকারের জিমেইল অ্যাকাউন্টই নয় বরং তাতে উল্লেখ করা কোনো ‘রিকভারি’ ইমেইল ঠিকানাতেও পাঠানো হবে। গুগল বলছে, ব্যবহারকারীদের অ্যাকাউন্ট সরানোর অন্তত আট মাস আগে সতর্কবার্তা দেওয়া হবে।

একবার অ্যাকাউন্ট মুছে ফেলার পর এর সঙ্গে সংশ্লিষ্ট কোনো ইমেইল ঠিকানাই আর ব্যবহার করা যাবে না। এর ফলে, কেউ পুরোনো বা রিকভার করা ইমেইল ঠিকানা চুরি করতে পারবে না বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ সংবাদপত্র ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’। সূত্র : bdnews24