টুর্নামেন্টের সেরা সিলেটের শান্ত, সেরা ফিল্ডার মুশফিক

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরকে ফিরে আসার মঞ্চ হিসেবে আখ্যা দিতে পারেন সিলেট স্ট্রাইকার্সের ব্যাটার নাজমুল হোসেন শান্ত। চারদিক থেকে সমালোচনার ভারে বিদ্ধ শান্ত এবারের বিপিএলের শুরু থেকেই ছিলেন ধারাবাহিক।

প্রতিটি ইনিংস খেলেছেন আর ব্যাট দিয়েই যেন সব সমালোচনার জবাব দিয়েছেন এই বাঁহাতি ব্যাটার। শুরু থেকে ধারাবাহিকভাবে রান করা শান্তের ব্যাট থেকে ফাইনালেও ফিফটি এসেছে। সবমিলিয়ে ৫১৬ রান করে সর্বোচ্চ রান সংগ্রহাক হিসেবেই আসর শেষে করেছেন তিনি।

প্রথম বাংলাদেশি হিসেবে বিপিএলে কোনো নির্দিষ্ট আসরে ৫০০ বা তার বেশি রান করেছেন শান্ত। এর আগে ২০১৯-২০ আসরে খুলনা টাইগার্সের হয়ে ৪৯১ রান করেছিলেন মুশফিকুর রহিম। এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডটি রাইলি রুশোর, ২০১৮-১৯ আসরে রংপুর রাইডার্সের হয়ে ৫৫৮ রান করেছিলেন তিনি।

ফাইনালের মঞ্চে দল না পারলেও শান্ত বাগিয়ে নিয়েছেন এক জোড়া পুরস্কার। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের সাথে সাথে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনি। সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে শান্তর পকেটে ঢুকেছে পাঁচ লাখ টাকা এবং প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হয়ে পেয়েছেন ১০ লাখ টাকা।

শান্তর আগে মোট ৯ আসরে মাত্র দুইজন বাংলাদেশি টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছে। যেখানে সাকিব আল হাসানের দখলে চারবার ও মাহমুদউল্লাহ রিয়াদ জিতেছেন একবার।

এবারের বিপিএলে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তানভীর ইসলাম। ১২ ম্যাচে ১৭ উইকেট শিকার তার। পুরস্কার হিসেবে ৫ লাখ টাকা এই বাঁহাতি স্পিনার।

আসর সেরা ফিল্ডারের পুরস্কার উঠেছে সিলেট স্ট্রাইকার্সের মুশফিকুর রহিমের। ১১টি ডিসমিসাল করা মুশি পুরস্কার হিসেবে জিতেছেন তিন লাখ টাকা।