টিকে থাকার লড়াইয়ে নামছে ওয়েলস ও ইরান

বিশ্বকাপে শুক্রবার (২৫ নভেম্বর) দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ওয়েলস ও ইরান। দুই দলেরই এটা দ্বিতীয় ম্যাচ। ইরান ৩ পয়েন্ট হারালেও ওয়েলস এক পয়েন্ট নিয়ে প্রথম ম্যাচ ড্র করেছে। টুর্নামেন্টে টিকে থাকতে হলে দু‍ই দলেরই জয়ের বিকল্প নেই।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ওয়েলস ১৯, ইরান ২০ নম্বরে আছে। পাশাপাশি র‍্যাঙ্কিংয়ের দুই দলের হাডাহাড্ডি লড়াইয়ের অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

এবারের বিশ্বকাপ ওয়েলসের জন্য ৬৪ বছরের বিশ্বকাপে অংশগ্রহণের অপেক্ষা ফুরাল। গ্যারেথ বেলের নেতৃত্বে দলটি তাদের গ্রুপে দ্বিতীয় স্থান অধিকার করে এবং প্লে-অফে ইউক্রেনকে হারিয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে।

বেল বিশ্বের দ্রুততম এবং সবচেয়ে দক্ষ ফুটবলারদের একজন। তিনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে তার ক্লাব ফুটবল খেলেন। রিয়াল মাদ্রিদের সাথে চ্যাম্পিয়নস লিগ জয়ের পাশাপাশি ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পারের হয়ে ৭১ গোল আছে তার। গ্যারেথ বেল যদি তার ফর্মে থাকেন, কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে ওয়েলসকে হারানো কঠিন হবে। শুধু বেল নন, অভিজ্ঞ ত্রয়ী বেল, অ্যারন রামসে এবং জো অ্যালেন প্রতিপক্ষ দলের জন্য কঠিন হতে পারেন।

এদিকে, সাম্প্রতিক সময়ে ইরান নারীদের প্রতি সহিংসতার কারণে বিশ্বজুড়ে নিন্দিত হয়েছে। এমনকি, বিশ্বকাপের আসর থেকে তাদের বাদ দেওয়ার দাবিও উঠেছিল। তারা তাদের প্রথম ম্যাচে সরকারের এই সহিংসতার বিরুদ্ধে জাতীয় সঙ্গীতে কণ্ঠ না মিলিয়ে মৌন প্রতিবাদ করেছে।

ইরান প্রথমবারের মতো বিশ্বকাপে সেরা ষোলোতে তাদের জায়গা পাকাপোক্ত করতে চায়। যদিও তাদের প্রথম ম্যাচের ফলাফল ছিল হতাশাব্যঞ্জক। উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের কাছে ৬-২ গোলের বড় ব্যবধানে হেরে গিয়েছিল তারা।

তারেমি ইরানের ফ্রন্ট লাইনের নেতৃত্ব দেবেন। সাথে আছেন ফেইনোর্ড রটারডামের আলিরেজা জাহানবাখশ এবং বেয়ার লেভারকুসেনের সরদার আজমাউন। আজমাউন অক্টোবরের শুরুতে লেভারকুসেনের হয়ে খেলার সময় চোট পেয়েছিলেন, তবে কাতারে খেলার জন্য পুরোপুরি ফিট।

দুই দলের জন্যই দ্বিতীয় ম্যাচ গুরুত্বপূর্ণ। ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে সেরা ষোলোতে টিকে থাকার দৌড়ে কে এগিয়ে থাকবে!