টানা হারে বিশ্বকাপ শেষ বাংলাদেশের মেয়েদের

শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার কাছে হারের পর এবার নিউজিল্যান্ডের কাছেও বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশের মেয়েরা। ফলে ধারাবাহিক পরাজয়ে বিশ্বকাপ শেষ নিগার সুলতানার দলের।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে কিউইদের কাছে বাংলাদেশ হেরেছে ৭১ রানে। এর মধ্য দিয়ে আগেই আসর থেকে ছিটকে গেছে টাইগ্রিসরা, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচটা এখন শুধুই নিয়ম রক্ষার।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) কেপটাউনে এইদিন টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। উদ্বোধনী জুটিতেই বাংলাদেশকে চাপে ফেলে দেয় সুজি বেটস ও বেজাইডেনহট। দু’জনের ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ৮.৪ ওভারেই ৭৭ রান আসে কিউইদের স্কোরবোর্ডে। ২৬ বলে ৪৪ রান করে বেজাইডেনহট স্বর্না আক্তারের শিকার হলে ভাঙে এই জুটি।

এরপর এমিলিয়াকে নিয়ে ৩০ রানের জুট গড়েন সুজি, ১৬ রান করা এমিলিয়াকে ফেরান ফাহিমা খাতুন, পরের বলে কোনো রান করার আগেই কিউই অধিনায়ক সুফি ডেভিনকেও ফেরান ফাহিমা। তবে এরপর মেডি গ্রীনকে নিয়ে মাত্র ৪৩ বলে হার না মানা ৮২ রানের জুটি গড়ে তুলেন সুজি। সুবাদে ৩ উইকেট হারিয়ে ১৮৯ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। সুজি ৬১ বলে ৮১ ও গ্রীন অপরাজিত থাকেন ২০ বলে ৪৪ রানে।

১৯০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই ১২ রান সংগ্রহ করে বাংলাদেশ। প্রথম ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে আসে ৬৪ রান। শামিমা সুলতানা ১৪, সুবাহ ৪ ও নিগার সুলতানা আউট হন ১৪ বলে ৮ রান করে। তবে শুরু থেকেই একপ্রান্ত আগলে রেখে ব্যাট করতে থাকেন মুর্শিদা, যাকে পঞ্চম উইকেট জুটিতে যোগ্য সঙ্গ দেন স্বর্না।

মুর্শিদাকে পাশে রেখে দ্রুত ব্যাট চালাতে থাকেন স্বর্না। দুজনে মিলে ৩৪ বলে যোগ করেন ৪৬ রান। দলীয় রান যখন সমান ১০০, তখন ৩৮ বলে ৩০ রান করে ফিরেন মুর্শিদা, পরের ওভারেই একই পথ ধরেন স্বর্নাও। তার ব্যাটে আসে ২২ বলে ৩১ রান। এরপর আর দাঁড়াতে পারেনি কেউ, বিপরীতে হারিয়ে ফেলে আরো ৩ উইকেট। ফলে ৮ উইকেটে ১১৮ রানেই থামে বাংলাদেশের ইনিংস।

৭১ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে নিউজিল্যান্ড। বিপরীতে তিন ম্যাচের সবগুলোতে হেরে বিশ্বকাপ শেষ হয়ে যায় বাংলাদেশের। সেই সাথে বিশ্বকাপে অধরাই থেকে গেল বাংলাদেশের জয়। বিশ্বকাপে টানা ১৫ ম্যাচ হারার লজ্জার রেকর্ড গড়লো বাংলাদেশের মেয়েরা।