টাঙ্গুয়ায় নৌযান চলাচলে ১২ শর্ত, না মানলে কঠোর আইনি ব্যবস্থা

এখন থেকে টাঙ্গুয়ার হাওরে রেজিষ্ট্রেশন ছাড়া কোনো পর্যটকবাহী নৌযান তাদের নৌকায় পর্যটক বহন করতে পারবে না।

উপজেলা প্রশাসন বলছে, ১২টি শর্তে টাঙ্গুয়ার হাওরের পর্যটকবাহী নৌ-যানগুলো রেজিষ্ট্রেশন নিতে পারবে এবং পর্যটক বহন করতে হলে ১০টি শর্ত মেনে নৌ-যানগুলো হাওরে পর্যটক বহন করতে পারবে। আরো বলা হয়েছে, নৌকাচালক ও পর্যটকদের জন্য ১০টি শর্তযুক্ত একটি নির্দেশনা বোর্ড আকারে নৌকাতে ঝুলিয়ে রাখতে হবে।

মঙ্গলবার(২ আগস্ট) দেড় মাস বন্ধ থাকার পর টাঙ্গুয়ার হাওরের পর্যটকবাহী নৌ-যান মালিকদের হাতে নিবন্ধনের কাগজপত্র তুলে দিয়ে এই কার্যক্রমের শুরু করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির। বন্যার কারণে টাঙ্গুয়ার হাওরে এতদিন পর্যটনবাহী নৌ-যান চলাচলে নিষেধাজ্ঞা ছিল উপজেলা প্রশাসনের।

তাহিরপুর উপজেলা প্রশাসন সময় উপযোগী সিদ্ধান্ত নিয়েছেন। এ ধরনের সিদ্ধান্ত আরো আগেই নেয়া জরুরি ছিল বলে জানিয়েছেন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা।

এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, গতকাল আমরা ৬টি পর্যটকবাহী নৌ-যানকে রেজিষ্ট্রেশন দিয়েছি। ২-৩দিনের মধ্যে আরো ২০-২৫টির রেজিষ্ট্রেশন সম্পন্ন হবে। আর এ পর্যন্ত রেজিষ্ট্রেশনের জন্য ১০৭টির মতো আবেদন জমা পড়েছে। তিনি আরো বলেন, এখন থেকে নিবন্ধন ছাড়া কোনো নৌযান পর্যটকবহন করতে পারবে না। তাছাড়া রেজিষ্ট্রিশন সম্পন্ন নৌ-যানগুলো শর্ত মেনে পর্যটকবহন করছে কি-না, এসব দিক দেখভাল করার জন্য প্রশাসনের কড়াকড়ি মনিটরিং থাকবে।