জ্বালানী সংকটে সমাধানে বিকল্প পদ্ধতি খুঁজতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

জ্বালানী সংকট সমাধানে দেশের গবেষকদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ইউক্রেন রাশিয়া যুদ্ধে ও বৈশ্বিক জ্বালানী সংকট সমাধানে বিকল্প পদ্ধতি খুঁজে বের করতে হবে। গবেষকদের গবেষণা দেশের শিল্পোন্নয়ন ও জাতীয় উৎপাদনে সমৃদ্ধি নিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

বৃহস্পতিবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘প্রকৌশল গবেষণা, উদ্ভাবন শিক্ষা’ বিষয়ে আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

বিশ্ববিদ্যালয়টির অ্যাপ্লাইড সায়েন্স ও টেকনোলজি অনুষদের আয়োজিত এ সম্মেলনে গবেষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘আপনারা গবেষণার মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের লক্ষ্যমাত্রা পূরণে সহযোগিতা করবেন। বিভিন্ন প্রয়োজন এবং সমস্যা সমাধানে শিল্প বিপ্লবে বা দেশকে এগিয়ে নিয়ে যেতে এবং এটি বাস্তবে রূপান্তরিত করতে আপনারা যার যার ক্ষেত্র থেকে সহযোগিতা করবেন। তবেই বাংলাদেশ একটি স্মার্ট দেশে উন্নিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চেষ্টা করছেন, বাংলাদেশকে একটি সোনার বাংলায় রূপান্তরিত করতে এবং উন্নত ও সমৃদ্ধ জাতিতে পরিণত করতে।’

সম্মেলনে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কোষাধ্যাক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, সিংগাপুর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. আরিফুল ইসলাম ও সদস্য সচিব অধ্যাপক ড. মো. আজিজুল হক। অনুষ্ঠানে  সঞ্চালনায় রয়েছেন ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দা কামরুন নাহার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. সিয়ামুল বাশার।

তিন দিনব্যাপী এ সম্মেলনে ৪টি প্লেনারিসহ ৩৪টি টেকনিক্যাল সেশনে ১৯০টির অধিক গবেষণাপত্র উপস্থাপন করা হবে। এতে বাংলাদেশসহ ১৪টি দেশের ৬৪টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের পাঁচশো জনের অধিক গবেষক অংশ নিচ্ছেন।