জৈন্তাপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত

জৈন্তাপুর উপজেলার লালাখাল সীমান্তের কালিঞ্জীবাড়ি এলাকার আন্তর্জাতিক সীমান্ত পিলার ১৩০১’র সংলগ্ন ভারতীয় ষীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এরগুলিতে রুবেল হোসেন (২২) নামে এক বাংলাদেশী নাগরিক নিহত হয়েছেন। একই ঘটনায় আহত হয়েছেন আব্বাস মিয়া (২৫) ও মির্জান মিয়া (২২) নামের আরো দুজন।

বৃহস্পতিবার (২০ জুলাই) ভোরে ঘটনাটি ঘটে বলে জানিয়েছে স্থানীয়রা। নিহত রুবেল নিজপাট ইউনিয়নের কালিঞ্জী বাড়ী গ্রামের ইসমাইল আলীর পুত্র।

জানা যায়, বৃহস্পতিবার (২০ জুলাই) ভোর ৬ টার দিকে সারীনদীর ১৩০১ মেইন পিলার সংলগ্ন তেলাঞ্জি নামক স্থানে পাথর আনতে যায় বাংলাদেশী শ্রমিক। ভারতীয় বিএসএফ চোরাকারবারী মনে করে শ্রমিকের উপর গুলি চালায় ৷ এসময় গুলিতে মারাত্বক আহত হন রুবেল। এছাড়াও আহত হয়েছেন অপর দুই শ্রমিক আব্বাস ও মিজান। স্থানীয়রা গুলির শব্দ শুনে দ্রুত গিয়ে তাদেরকে উদ্ধার করে লালাখাল বাজারে নিয়ে আসেন৷ আহতদের মধ্যে গুরুত্বর আহত রুবেল হোসেনকে দ্রুত জৈন্তাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তার অবস্থা অবনতি দেখে দ্রুত সিলেট এমএজি ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন ৷ সেখানে চিকিৎসাধিন অবস্থায় রুবেল আহমদ মৃত্যু বরণ করেন।

এদিকে অপর আহত দুইজন স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়ে গা ডাকা দিয়েছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

এ ব্যাপারে জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক মোড়ল বলেন, ঘটনার খবর পেয়ে তিনি ঘটনাস্থল ও জৈন্তাপুর হাসপাতালে পুলিশ ফোর্স প্রেরণ করেন। পুলিশ নিহতের লাশ উদ্ধার করে সুরতহাল প্রতিবেদন তৈরী করে ময়না তদন্তের জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

এই ঘটনায় বিষয়ে বিজিবি-বিএসএফ’র মধ্যে পতাকা বৈঠক হওয়ার কথা রয়েছে। বাংলাদেশী নাগরিক নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী-১৯ (বিজিবি)’র অধীনস্থ লালাখাল বিজিবির পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানানো হয়েছে বলে জানা গেছে।