জাফলংয়ে লজ্জাবতী বানর উদ্ধার

সিলেটের গোয়াইনঘাটের জাফলং এলাকা থেকে বিরল প্রজাতির একটি লজ্জাবতী বানর উদ্ধার করা হয়েছে।

শনিবার(১৩ মে) দুপুরে উপজেলার গুচ্ছ গ্রাম এলাকা থেকে বানরটিকে উদ্ধার করেন উপজেলা প্রশাসন।

উদ্ধার অভিযানে উপজেলা নির্বাহী অফিসার মো. তাহমিলুর রহমানের নেতৃত্বে পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান আব্দুল মান্নান, গোয়াইনঘাট থানার এসআই এনামুল হকসহ পুলিশের একটি টিম উপস্থিত ছিলেন।

সূত্রে জানা যায়, শনিবার সকালে উদ্ধার অভিযান পরিচালনা করা দলটি জানতে পারেন, গত দু’দিন ধরে জাফলংয়ের কালিনগড় এলাকায় নিজাম উদ্দিন খলিফার বাড়িতে একটি লজ্জাবতী বানর আটকে রাখা হয়েছে। খবর পেয়ে নিজাম উদ্দিনের সঙ্গে যোগাযোগ করে বানরটি ছেড়ে দেওয়ার অনুরোধ করা হয়। একপর্যায়ে বানরটিকে প্রশাসনের হেফাজতে নেওয়া হয়।

নিজাম উদ্দিন খলিফা জানান, রাতে বানরটি আমার ঘরে প্রবেশ করলে প্রথমে একটু ভয় পেয়েছিলাম। প্রথমে এটি চিনতে পারিনি। পরে জানতে পারি এটি লজ্জাবতী বানর। আজ বানরটি নিয়ে গুচ্ছগ্রামে নিয়ে গেলে ইউএনও স্যার ও পুলিশ সদস্যরা আমাকে বুঝিয়ে বললে বানরটি আমি তাদের হাতে তুলে দেই।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. তাহমিলুর রহমান বলেন, সংরক্ষিত বনাঞ্চলের পাশেই লজ্জাবতী একটি বানর আটকা পড়েছে খবর পেয়ে সাথে সাথে এটিকে উদ্ধার করি। বানরটি প্রথমে দিতে না চাইলেও বুঝিয়ে বলার পর নিজাম উদ্দিন খলিফা সেটি আমাদের কাছে হস্তান্তর করেন। উদ্ধারকৃত বানরটিকে বন বিভাগের মাধ্যমে সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত সপ্তাহে আরও একটি লজ্জাবতী বানর উদ্ধার করে সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করে স্থানীয় বনবিভাগ।

এএইচএম/০২