সিলেটের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংস্থাগুলোর নানা কর্মসূচী পালন

জাতীয় শোক দিবস : সিলেটে নানা আয়োজনে বঙ্গবন্ধু স্মরণ

জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন আয়োজনে বঙ্গবন্ধুকে স্মরণ করেছে সিলেটের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংস্থাগুলো।

মঙ্গলবার (১৫ আগস্ট) দিনের শুরু থেকেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া মাহফিল, খাদ্র বিতরণ ইত্যাদি কর্মসূচী পালন করে বিভিন্ন সংস্থা। উল্লেখযোগ্য কয়েকটি কর্মসূচীর বিস্তারিত দেয়া হলো-

নগর ভবনে আলোচনা সভা-মিলাদ মাহফিল

জাতীয় শোক দিবসে সিলেট সিটি করপোরেশনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পর নগর ভবনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বদরুল হকের সভাপতিত্বে ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রুহুল আলমের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- সিটি করপোরেশনের সচিব ফাহিমা ইয়াসমিন, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান খান, ওয়ার্ড কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, প্রধান সম্পত্তি কর্মকর্তা বিশ্বজিৎ দেব, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আলী আকবর, বস্তি উন্নয়ন কর্মকর্তা আবুল ফজল খোকন, কর্মচারী সংসদের সাধারণ সম্পাদক আখতার হোসেন সিদ্দিকী বাবলু, শিক্ষা, সংস্কৃতি, পাঠাগার ও সমাজকল্যাণ কর্মকর্তা নেহার রঞ্জন পুরকায়স্থ প্রমুখ।
এ সময় কাউন্সিলর শান্তনু দত্ত সন্তু, কাউন্সিলর অ্যাডভোকেট সালমা সুলতানা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম সহ করপোরেশনের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে জাতির পিতাসহ ১৫ই আগস্ট শাহাদাৎ বরণকারীদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

১৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের মিলাদ ও দোয়া মাহফিল

জাতীয় শোক দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করেছে ১৮ নং ওয়ার্ড আওয়ামী লীগ। মঙ্গলবার (১৫ আগস্ট) বাদ আসর নগরীর রায়নগর কেন্দ্রীয় খন্দকার জামে মসজিদে এই মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মিলাদ ও দোয়া মাহফিল শেষে শিরনী বিতরণ করা হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক নাজমুল ইসলাম এহিয়া, ১৮ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি সাজুওয়ান আহমদ, যুগ্ম সম্পাদক এম আব্দুল মুকিত, মারুফ আহমদ, ওয়ার্ড যুবলীগের সভাপতি সুমন বিন বাছিত, নিয়ামুল হক শিমুল, রায়নগর কেন্দ্রীয় খন্দকার জামে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক জুবের আহমদ।

৩৬নং ওয়ার্ড কাউন্সিলর’র দোয়া ও মিলাদ মাহফিল

জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের ৩৬নং ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর হিরন মাহমুদ নিপু।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন শান্তিবাগ জামে মসজিদের ঈমাম মাওলানা সালমান আহমদ, ঘাতক দালাল নির্মুল কমিটির মহানগর শাখার সহসভাপতি আব্দুল কাদির, টিবি গেইট জামে মসজিদের সভাপতি শাহ মো. মতাচ্ছির আলী, শেখ আলম, শাহনূর আলী, কাইয়ুম চৌধুরী আনাছ প্রমুখ।
দোয়া মিলাদ মাহফিলে বক্তারা পনেরো আগস্টে নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারবর্গের রুহের মাগফেরাত কামনা করেন।

জেলা মহিলা আওয়ামী লীগের আলোচনা ও মিলাদ মাহফিল

জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিল আয়োজন করে সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ।
মঙ্গলবার (১৫ই আগস্ট) দুপুর ১টায় সিলেট জেলা পরিষদের হলরুমে আয়োজিত আলোচনা সভা ও মিলাদ মাহফিলে সভাপতিত্ব করেন সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা সুলতানা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান।

জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা হেলেন আহমদ এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি সালমা বাছিত, সহ সভাপতি বিলকিস নুর, সাজেদা পারভিন, মহিলা আওয়ামী লীগের সদস্য মাধুরী গুন, হাসিনা বেগম চৌধুরী, জাহানারা খানম মিলন, রাশিদা সাইদা খানম এডভোকেট, রোকেয়া আক্তার চৌধুরী, শামসুন নাহার, হেলেনা বেগম, সুষমা সুলতানা রুহি, নুরুন নাহার, সনিয়া আক্তার, অর্পণা বনিক, শেলী রানী দেব, হামিদা খানম লনি, হাছিনা আক্তার, সাহিদা খাতুন, নেওয়া বেগম, সোনারা বেগম, হোসনা বেগম, সপ্না বেগম, ছালমা বেগম, নাজমা বেগম, পিয়ারা, রুবি, ইতি বেগম, নুরুন নেহার, রহমতুন, রুবনা, রুমি, ইয়াছমিন, পিয়ারুন ও পারভিন প্রমুখ।

অবসরপ্রাপ্ত সরকারি কার্মচারী কল্যাণ সমিতির আলোচনা সভা ও দোয়া মাহফিল

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কার্মচারী কল্যাণ সমিতির সিলেট জেলা শাখার আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৫ই আগস্ট) সকাল ১১টায় বন্দরবাজার বধুবন মার্কেটস্থ সমিতির কার্যালয়ে আয়োজিত এ আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন সমিতির চেয়ারম্যান মো. নাজিম উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক আলা উদ্দিন আল আহমদ চৌধুরী।

আলোচনা সভায় বক্তারা ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালরাত্রীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারবর্গের শাহাদত বরণকারীদের রুহের মাগফেরাত কামনা করেন। সবশেষে শহীদদের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের শ্রদ্ধাঞ্জলি নিবেদন

জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন (বিপিজেএ) সিলেট বিভাগীয় কমিটির নেতৃবৃন্দ।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ১০ টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে এই শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সিনিয়র সহ-সভাপতি ইউসুফ আলী, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক শাহিন আহমদ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক রেজা রুবেল, কার্যনির্বাহী কমিটির সদস্য শেখ আশরাফুল আলম নাসির, আনিস মাহমুদ, আনোয়ার হোসেন, সদস্য মো. দুলাল হোসেন, বিলকিস আক্তার সুমি, শংকর দাস, ইকবাল মুন্সি, আব্দুল খালিক।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সিলেট জেলা ও রেঞ্জের শ্রদ্ধা নিবেদন

জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সিলেট জেলা ও রেঞ্জের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৯টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সিলেট রেঞ্জের উপ-মহাপরিচালক নুরুল হাসান ফরিদী ও সিলেট জেলা কমান্ডেন্ট আলী রেজা রাব্বীর নেতৃত্বে এই শ্রদ্ধা নিবেদন করেন।

পরে সিলেট নগরীর আখালিয়াস্থ জেলা কার্যালয়ে আলোচনা সভা, বিশেষ প্রামাণ্যচিত্র পদর্শনী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা কমান্ডেন্ট আলী রেজা রাব্বীর সভাপতিত্বে ও সার্কেল অ্যাডজুটান্ট এএসএম এনামুল হক পিভিএম এর পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সিলেট রেঞ্জের উপ-মহাপরিচালক নুরুল হাসান ফরিদী।

বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সহকারী জেলা কমান্ডেন্ট তানিয়া আক্তার, সার্কেল অ্যাডজুটান্ট জসিম উদ্দিন, সদর উপজেলা কর্মকর্তা মো. রাশেল গাজী পিভিএম, জকিগঞ্জ উপজেলা কর্মকর্তা দিব্যেন্দু ভট্টাচার্য্য মিটুন।

এছাড়াও আলোচনা সভা, বিশেষ প্রামাণ্যচিত্র পদর্শনী ও মিলাদ মাহফিলে ব্যাটালিয়ন, সাধারণ আনসার, অন্যান্য কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) শোক দিবস পালন

মঙ্গলবার (১৫ আগস্ট) প্রথম প্রহরে জাতীয় দিবস উদযাপন কমিটি ও সিকৃবি ছাত্রলীগ কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ৯ টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ শোক র‌্যালীতে অংশগ্রহণ করেন।

পরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দীন ভূঞা।

এছাড়া জাতীয় দিবস উদযাপন কমিটি, শিক্ষক সমিতি, ডিন কাউন্সিল, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, গণতান্ত্রিক অফিসার পরিষদ, কৃষিবিদ ইনস্টিটিউট, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, কর্মচারী পরিষদ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তর, অনুষদীয় ছাত্রসমিতি, আবাসিক হলসমূহ, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, সাংবাদিক সমিতি এবং শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সংগঠনগুলোর পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

জাতীয় শোক দিবসে সিলেট সওজের মিলাদ মাহফিল ও আলোচনা সভা

জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী উপলক্ষে দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে সড়ক ও জনপদ অধিদপ্তর সিলেট জোন।

মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুরে সিলেট নগরীর তোপখানাস্থ সড়ক ও জনপদ (সওজ) অধিদপ্তর সিলেট জোন এর অতিরিক্ত প্রধান প্রকৌশলীর কার্যালয় সভাকক্ষে দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সড়ক ও জনপদের সিলেট জোনের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে ও সওজের সিলেট জোনের সহকারী প্রকৌশলী খন্দকার আনিসুল হক এর পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সড়ক ও জনপদের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. ফজলে রব্বে।

বিশেষ অতিধির বক্তব্য রাখেন, সড়ক ও জনপদের সিলেট সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহসান উদ্দিন আহমেদ, বাংলাদেশ সড়ক ও জনপদ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি রোস্তম খাঁন, সড়ক ও জনপদের উপ সকারী প্রকৌশলী খালেদুর রহমান, বিশ্বনাথ সড়ক উপ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী মাহমুদুল হাসান।

মিলাদ মাহফিল ও আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, গোলাপগঞ্জ সড়কের উপ বিভাগীয় প্রকৌশলী ইকবাল আহমদ, বাংলাদেশ সড়ক ও জনপদ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মুমিনুল হক ইলিয়াস, সিলেট সড়ক উপ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী মো. শাহাদাত হোসেনসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মিলাদ মাহফিলে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। পরে অসহায়, দুঃস্থ ও এতিমদের মধ্যে খাবার বিতরণ করা হয়।