জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে ইতিহাস গড়লেন আল্লু অর্জুন

‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমার জন্য এই প্রথম তেলেগু অভিনেতা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন আল্লু অর্জুন। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ইতিহাসে প্রথম তেলেগু অভিনেতা হিসেবে পুরস্কার জিতলেন তিনি।

বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যম এএনআইয়ের এক প্রতিবেদন থেকে ইউএনবি জানায়, দেশটির রাজধানী দিল্লিতে আয়োজিত সংবাদ সম্মেলন ৬৯তম জাতীয় পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমার জন্য তিনি এ পুরস্কার জিতলেন। ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এ বছরের শেষের দিকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমাটি ২০২১ সালের ডিসেম্বরে সিনেমা হলে মুক্তি পায়। মুক্তির পরই ব্যাপক সাড়া ফেলে সিনেমাটি। আল্লু শুধু ব্যতিক্রমী অনবদ্য অভিনয়ের জন্যই প্রশংসিত হননি; সংলাপ, ক্যারিশম্যাটিক অ্যাকশন এবং পর্দায় শক্তিশালী উপস্থিতিতে দর্শকের মন কেড়েছেন এই তারকা।

এছাড়াও এবার সেরা হিন্দি ছবির পুরস্কার জিতেছে ভিকি কৌশলের ‘সর্দার উধম’। এর আগে এ ছবির জন্য ভিকি ‘আইফা’ সেরা অভিনেতার পুরস্কার পেয়েছিলেন।

যৌথভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন বলিউডের কৃতি শ্যানন ও আলিয়া ভাট। ২০২১ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্র ‘মিমি’-তে অনবদ্য অভিনয়ের জন্য কৃতি শ্যানন এই পুরস্কার জিতেছেন।

এ ছাড়া ‘মিমি’তে অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেতার পুরস্কার জিতেছেন পঙ্কজ ত্রিপাঠী। অন্যদিকে ‘গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি’ ছবিতে অভিনয়ের জন্য পুরস্কার জিতেছেন আলিয়া।

অস্কারজয়ী সিনেমা ‘আরআরআর’ থেকে ‘কোমুরাম ভীমুডো’ গানটির জন্য সেরা পুরুষ প্লেব্যাক গায়কের পুরস্কার জিতেছেন কালা ভৈরব। ছবিটি ‘সেরা অ্যাকশন ডিরেকশন’, ‘সেরা কোরিওগ্রাফি’, ‘বেস্ট স্পেশাল ইফেক্ট’ এবং ‘সেরা মিউজিক ডিরেকশন’ বিভাগেও পুরস্কার পেয়েছে।

ন্যাশনাল ইন্টিগ্রেশনের ‌ওপর সেরা ফিচার ফিল্মের জন্য নার্গিস দত্ত পুরস্কার জিতেছে অনুপম খের অভিনীত তুমুল বিতর্কিত সিনেমা ‘দ্য কাশ্মির ফাইলস’।

সেরা বাংলা সিনেমা হয়েছে ‘কালকক্ষ: হাউজ অব টাইম’, সেরা নন-ফিচার ‘এক থা গাঁও’ এবং সেরা অ্যানিমেশন ছবির পুরস্কার জিতেছে মালয়ালাম সিনেমা ‘কান্দিটুন্দ’।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে গত দুই বছর বন্ধ ছিল এই পুরস্কার প্রদান।