জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে আবারও বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আবারও উঠে এসেছে বাংলাদেশ নির্বাচন প্রসঙ্গ।

বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিষ্কার করেছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার।

বুধবার (৩ জানুয়ারি) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে কথা বলেন জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

ব্রিফিংয়ে ডুজারিককে প্রশ্ন করেন, বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনে ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে ২৮টি দলের ১,৯৭০টিরও বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধরনের অন্তর্ভুক্তিমূলক ও অংশগ্রহণমূলক নির্বাচনে অংশগ্রহণ না করে ভোট বর্জন করেছেন বিএনপি। এতে জাতিসংঘের কোনো পর্যবেক্ষণ আছে কি?

জবাবে ডুজারিক বলেন, না, আমরা করি না। আমরা প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করছি এবং আমরা আশা করি সব নির্বাচন একটি স্বচ্ছ ও সংগঠিতভাবে হবে।

এর আগেও বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ আলোচনায় উঠে আসে জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে। সে সময়ও ডুজারিক বলেছিলেন, আমাদের পরামর্শ হলো- নির্বাচনের সঙ্গে জড়িত সরকার, বিরোধী দল, সাংবাদিক, নাগরিক সমাজসহ সবাই মিলে নির্বাচন নিশ্চিত করার জন্য কাজ করুন। যাতে মানুষ স্বাধীনভাবে নিজেদের মতপ্রকাশ করতে পারে, স্বাধীনভাবে ভোট দিতে পারে এবং যাতে নির্বাচন অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ হয়।