জননেতা আব্দুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকী আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, ভাষা সৈনিক, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্টমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ (২৭ এপ্রিল) বৃহস্পতিবার।

এ উপলক্ষে আব্দুস সামাদ আজাদ ফাউন্ডেশনের পক্ষ থেকে সকাল ৯টায় বনানীতে মরহুমের কবর জিয়ারত ও পুস্পস্তবক অর্পণ করা হবে। এতে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। বিকেলে কলাবাগানস্থ বাসভবনে খতমে কোরআন ও দোয়া অনুষ্ঠিত হবে।

এ ছাড়া সিলেট, সুনামগঞ্জ, জগন্নাথপুর ও শান্তিগঞ্জে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে।

আব্দুস সামাদ আজাদ ১৯২২ সালের ১৫ জানুয়ারি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ভুরাখালি গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশনের দায়িত্ব পালন করেন এবং ১৯৪৬ সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তাঁর সিদ্ধান্ত অনুযায়ী ১৪৪ ধারা ভঙ্গ করা হয়।

১৯৫৪ সালে সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে এমএলএ নির্বাচিত হন এবং আওয়ামী লীগের শ্রম সম্পাদক নিযুক্ত হন। ১৯৭০ এর নির্বাচনে তিনি আওয়ামী লীগ থেকে এমএনএ নির্বাচিত হন। মুক্তিযুদ্ধে প্রথম সারির সংগঠকদের একজন আব্দুস সামাদ আজাদ ছিলেন স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্টমন্ত্রী। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে তিনি আবারও দক্ষতার সাথে পররাষ্টমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

ব্রিটিশ, পাকিস্তান, বাংলাদেশের বিভিন্ন স্বৈরাচারের রোষানলে পড়ে জীবনের বহুবছর তিনি কারাবন্দী ছিলেন। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।