জনগণকে অন্ধকারে থাকতে বললেন মন্ত্রী

জ্বালানি সঙ্কট মোকাবেলায় দৈনিক কিছু সময় জনগণকে অন্ধকারে কাটাতে বললেন অস্ট্রেলিয়ার জ্বালানি মন্ত্রী ক্রিস বোয়েন। জ্বালানি সঙ্কটের মুখে জনগণের ঘরের বাতি দৈনিক কিছু সময় বন্ধ রেখে সমস্যার সমাধান খুঁজছেন তিনি। এজন্য দেশের বৃহত্তম শহর সিডনিসহ নিউ সাউথ ওয়েলস প্রদেশের বাসিন্দাদের প্রতি এই অনুরোধ করেন মন্ত্রী।

ক্রিস বোয়েন বলেন, জনগণের উচিৎ প্রতিদিন সন্ধ্যায় অন্তত দুই ঘণ্টা করে বিদ্যুৎ ব্যবহার বন্ধ রাখা। এই সময়টুকু তাদের বিদ্যুৎ ব্যবহার করা উচিৎ হবে না।

বিবিসি বলছে, দাম বৃদ্ধির কারণে অস্ট্রেলিয়ার প্রধান পাইকারি বিদ্যুতের বাজার স্থগিত হয়ে যায়। এরপর মন্ত্রী এমন নির্দেশনা দেন। জ্বালানি সঙ্কটের মুখে দৈনিক এই প্রক্রিয়ার মাধ্যমে দেশজুড়ে ব্ল্যাকআউট এড়ানো যেতে পারে বলেও তিনি বিশ্বাস করেন। এজন্য নিউ সাউথ ওয়েলসের বাসিন্দাদের যতটা সম্ভব জ্বালানি সংরক্ষণ করতে অনুরোধ করেছেন তিনি।

দেশের রাজধানী ক্যানবেরায় সংবাদ সম্মেলনে ক্রিস বোয়েন বলেন, সন্ধ্যা ৬টা থেকে ৮টা পর্যন্ত বিদ্যুৎ চালিত অনেক কিছুই আপনারা ব্যবহার করেন। সঙ্কট মোকাবেলায় এই সময়টুকু বিদ্যুৎ ব্যবহার থেকে আপনারা বিরত থাকুন।

সাম্প্রতিক সময়ে কয়লা সরবরাহে ব্যাঘাত, বেশ কয়েকটি কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্রে বিভ্রাট ও বৈশ্বিক জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব পড়েছে অস্ট্রেলিয়ায়।

বিশ্বের অন্যতম কয়লা ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ অস্ট্রেলিয়া। কিন্তু গত মাস থেকে বিদ্যুতের সংকটে ভুগছে দেশটি। দেশের তিন-চতুর্থাংশ বিদ্যুৎ এখনো কয়লা ব্যবহার করে উৎপাদিত হয়। এটি পুনর্নবীকরণযোগ্য বিনিয়োগ করে নির্গমন কমাতে যথেষ্ট কাজ করেনি বলে দীর্ঘদিন ধরে অভিযোগ করা হচ্ছে।